‘আমার পরাজয়ে রাশিয়া ও নারী বিদ্বেষ দায়ী’

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৩, ২০১৭, ১০:২০ এএম
‘আমার পরাজয়ে রাশিয়া ও নারী বিদ্বেষ দায়ী’

হিলারি ক্লিনটন।

ঢাকা: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তার পরাজয়ের জন্য রাশিয়ার হস্তক্ষেপ ও যুক্তরাষ্ট্রের নারী বিদ্বেষকে দায়ী করেছেন।

তিনি বলেছেন, পরাজয়ের দোষ নিজের কাঁধে নেবেন। তবে এর জন্য রাশিয়ার হস্তক্ষেপ, যুক্তরাষ্ট্রের নারী বিদ্বেষ এবং দেশটির গোয়েন্দা সংস্থ্যা ফেডারেল ব্যুারো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) ভূমিকাও দায়ী।

মঙ্গলবার (২ মে) দেশটির নিউ ইয়র্কে ওমেন ফর ওমেন ইন্টারন্যাশনালের বার্ষিক ভোজে ডিমোক্রেট মনোনিত এই প্রার্থী প্রথম আনুষ্ঠানিকভাবে রাশিয়াকে দোষারোপ করলেন।

তিনি বলেন, ২০১৬ সালের এই নির্বাচনকে কেন্দ্র করে ‘পেইনফুল’ নামে একটি বই লেখার কথা ভাবছেন।

ওই অনুষ্ঠানে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেয়া এক সাক্ষাতকারে হিলারি বলেন, ‘নির্বাচনী প্রচারণা কি কম ছিলো, এর ফলাফল কি এরকম হওয়ার ছিলো?’, সংবাদদতাকে উদ্দেশ্য করে তিনি এসব বলেন।

‘এফবিআইয়ের পরিচালক জিম কোমি ২৮ অক্টোবর রাশিয়ার কথায় আমার ই-মেইল তদন্তের কথা জানালেন, যার কারণে মানুষের মনের অবস্থা পাল্টে যায়।’ যোগ করেন তিনি।

উল্লেখ্য, গত বছরের ২৮ অক্টোবর হিলারী পররাষ্ট্রমন্ত্রী থাকাবস্থায় রাষ্ট্রীয় ই-মেইল ব্যবহার করে ব্যক্তিগত কাজ করেছেন বলে কেনি দেশটির কংগ্রেসের কাছে তদন্তের কথা বলে চিঠি দেন। এর ফলে জনমনে বিরূপ ধারণা চলে আসে। ফলে ২০ ডিসেম্বর নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের কাছে পরাজিত হন বলে মনে করেন হিলারি ক্লিনটন।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Link copied!