কাতারের প্রতি ১৩ শর্ত ছিন্নকারী দেশগুলোর

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ২৩, ২০১৭, ০১:১৫ পিএম
কাতারের প্রতি ১৩ শর্ত ছিন্নকারী দেশগুলোর

ঢাকা: কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা চার আরব দেশ সংকট সমাধানে ১৩ শর্ত দিয়েছে। শুক্রবার (২৩ জুন) ওই সংশ্লিষ্ট দেশগুলোর এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানায়। ইতোমধ্যেই কুয়েতের মাধ্যমে ওই তালিকা দোহায় পাঠানো হয়েছে।

আরব দেশগুলোর মধ্যে চলমান সংকট সমাধানে কুয়েত মধ্যস্থতাকারীর ভূমিকা পালনের প্রস্তাব দেয়। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইনের পাঠানো ওই তালিকায় ১৩টি দাবি জানানো হয়েছে। যার মধ্যে আল জাজিরা টেলিভিশন বন্ধ করে দেয়া এবং ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাসের কথাও আছে।

এছাড়া কাতারে তুরস্কের সামরিক ঘাঁটি বন্ধ করে দেয়া এবং দেশটিতে অবস্থান করা ওই চার দেশের তালিকাভূক্ত সন্ত্রাসীদের হস্তান্তরের দাবিও জানানো হয়েছে।

দাবি মেনে নেয়ার জন্য কাতারকে ১০দিনের সময় বেঁধে দেয়া হয়েছে বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা। ওই সময় পেরিয়ে গেছে তালিকা ‘বাতিল’ হয়ে যাবে। তবে এই বাতিল হয়ে যাওয়া বলতে তিনি কি বোঝাতে চেয়েছেন তার ব্যাখ্যা তিনি দেননি।

বার্তাসংস্থা এএফপির বরাত দিয়ে ইসরায়েলি গণমাধ্যম টাইমস অব ইসরায়েল জানিয়েছে, আরব বিশ্বের ইসলামি আন্দোলন মুসলিম ব্রাদারহুড, হিজবুল্লাহ, আল কায়েদা এবং ইসলামিক স্টেটের সঙ্গেও সব ধরনের সম্পর্ক ছিন্ন করার জন্য বলা হয়েছে দেশটিকে। অবশ্য কাতার আগে থেকেই বলে আসছে, এসব সংগঠনের সঙ্গে তার কোনও সম্পর্ক নেই।

এ ব্যাপারে কাতারের পক্ষ থেকে এখনও কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি। যুক্তরাষ্ট্রও নীরব আছে। এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন জানিয়েছিলেন, কাতারের প্রতি তার প্রতিবেশীদের দেয়া শর্ত অবশ্যই ‘যৌক্তিক এবং কার্যকর করার মতো’ হতে হবে।

কাতারের এই সংকটে ইরান ও তুরস্ক দেশটির পাশে এসে দাঁড়ায়েছি। ওই দুই দেশ কাতারে খাদ্য পাঠিয়েছে। এছাড়া শক্তি প্রদর্শনের জন্য তুরস্ক সেনা ও সামরিক যান পাঠিয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Link copied!