রোহিঙ্গাদের বাড়ি-ঘর ও জমি দখলে মগ বৌদ্ধরা

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০১৭, ০২:০৮ এএম
রোহিঙ্গাদের বাড়ি-ঘর ও জমি দখলে মগ বৌদ্ধরা

ঢাকা: রাখাইনের তমব্রুতে রোহিঙ্গাদের গ্রামগুলো একের পর এক পুড়িয়েছে দেশটির সেনাবাহিনী ও স্থানীয় মগ নৃ-গোষ্ঠীর মানুষেরা।

এসব গ্রামের নিয়ন্ত্রণ এখন মগদের কাছে দিয়েছে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপি। সুযোগটা লুফে নিয়েছে মগরা। তাদের চ্যালেঞ্জ এখন রোহিঙ্গাদের আর দেশে ঢুকতে না দেওয়া। রোহিঙ্গাদের দেশে ফেরা ঠেকাতে তাদের গ্রামগুলো এখন পাহারা দিচ্ছে মগরা।

মিয়ানমার সরকার, সেনাবাহিনী, পুলিশ কেউ আর চায় না তারা দেশে থাকুক। তাই একেবারে উচ্ছেদ করে মগদের এসব এলাকা দিয়ে দিয়েছে ওরা। এগুলো এখন মগের মুল্লুক হয়ে গেছে। আর মগদের সহায়তা করতে তাদের হাতে বিভিন্ন সরঞ্জাম তুলে দিয়েছে দেশটির সেনাবাহিনী। 

সীমান্তের আশেপাশে মাইন পুঁতে রাখার কাজেও সেনাবাহিনীকে সহায়তা করেছে মগরা। সম্প্রতি বাংলাদেশে আশ্রয় নিতে আসার সময় একজন রোহিঙ্গা নারী অসতর্কভাবে ওই স্থলমাইনে পা ফেলায় গুরুতর আহত হন। তিনি চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে এখন চিকিৎসাধীন।

তমব্রু এলাকায় কোনও কোনও পাহাড়ের কোলে রোহিঙ্গাদের বাড়ি-ঘরের চিহ্ন থাকলেও সেখানে ঘরের ভেতরে কিছুই আর অবশিষ্ট নেই। রোহিঙ্গাদের পাড়াতে আগুন দেওয়ায় এসব গ্রামের গাছ পুড়ে বাদামি বর্ণের হয়ে গেছে।

সেই গাছগুলো দেখলেই বোঝা যায়, সেখানে আগুনের তীব্রতা কত ছিল। রোহিঙ্গাদের উঠানগুলোতে নারকেল, কাঁঠাল ও সুপারি গাছ বেশি দেখা গেছে। তবে আগুনের লেলিহান শিখায় এসব গাছের একটিও সবুজ নেই।

মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা অধ্যুষিত রাখাইন রাজ্যের গ্রামগুলোকে এখনো নতুন করে আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হচ্ছে। স্যাটেলাইটের ছবি ও ভিডিও’র সাহায্যে এর প্রমাণ হাজির করে তা জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

এইসব করছে যাতে রোহিঙ্গাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে যায়। আর মগরা তাদের ফেলে যাওয়া সম্পদ দখল করে নিতে পারে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Link copied!