মধ্যরাতে নাগরিক তালিকা, আসামজুড়ে দাঙ্গা পুলিশ

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০১৭, ০৬:২৭ পিএম
মধ্যরাতে নাগরিক তালিকা, আসামজুড়ে দাঙ্গা পুলিশ

ঢাকা: ভারতের আসাম রাজ্য সরকার রোববার (৩১ ডিসেম্বর) মধ্যরাতে জাতীয় নাগরিক নিবন্ধন(এনআরসি) তালিকা প্রকাশ করবে বলে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে। এর আওতায় ‘অবৈধ অনুপ্রবেশকারী বাংলাদেশি’ হিসেবে চিহ্নিত করে অনেক মুসলিমকে বের করে দেয়ার আশঙ্কা করা হচ্ছে। 

তালিকা প্রকাশকে ঘিরে তাই আতঙ্কে রয়েছে মুসলমান অধ্যুষিত বরপেটা, দুবরি, করিমগঞ্জ, কাছাড়সহ বিভিন্ন জেলার বাসিন্দারা। রাজ্যে সাম্প্রদায়িক উত্তেজনা ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। তবে নাগরিক তালিকাটি পূর্ণাঙ্গ নয় উল্লেখ করে জনগণকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ। পাশাপাশি যেকোনও ধরনের সংঘাত ঠেকাতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পুরো রজ্যে মোতায়েন করা হয়েছে দাঙ্গা পুলিশ।  

মুসলিম জনসংখ্যার দিক থেকে আসামের অবস্থান ভারতে দ্বিতীয়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) গত বছর আসামে সরকার গঠন করে। অনুপ্রবেশকারীরা স্থানীয় হিন্দুদের কর্মসংস্থান নষ্ট করছে দাবি করে ‘অবৈধ’ মুসলিমদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার শপথ নিয়েছিল তারা। এরই ধারাবাহিকতায় একটি আদমশুমারি চালানো হয়।

১৯৫১ সালের পর এটিই আসামে পরিচালিত প্রথম আদমশুমারি। ওই আদমশুমারির ভিত্তিতে রোববার নিজস্ব নাগরিকদের আংশিক তালিকা প্রকাশ করবে আসাম সরকার। নাগরিক নিবন্ধনের দায়িত্বে থাকা আসামের অর্থমন্ত্রী হিমান্ত বিশ্ব শর্মা সম্প্রতি রয়টার্সকে বলেন, আসামে বসবাসরত ‘অবৈধ বাংলাদেশি’দের চিহ্নিত করতেই এনআরসি করা হয়েছে। এতে যাদের নাম থাকবে না, তাদের ফেরত পাঠানো হবে। তবে যেসব হিন্দু বাংলাদেশে নিপীড়নের শিকার হয়ে আসামে আশ্রয় নিয়েছেন, কেন্দ্রীয় সরকারের নীতি অনুসারে তাদের আসামে আশ্রয় দেয়া হবে বলেও জানান বিশ্ব শর্মা।

তার বক্তব্য অনুযায়ী, কেবল বাংলাদেশি মুসলিম অনুপ্রবেশকারীকে বিতাড়িত করার জন্যই নাগরিক তালিকাটি প্রকাশ হচ্ছে বলে মনে করা হচ্ছে। ধারণা করা হচ্ছে বিজেপি সরকারের এই ধরনের পদক্ষেপ আসামে সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টি করতে পারে।  স্থানীয় মুসলিম নেতাদের অভিযোগ, এনআরসিকে ব্যবহার করে রোহিঙ্গাদের মতো তাদেরও রাষ্ট্রহীন করা হবে।

আসামে ৬৮ লাখ পরিবারের ৩ কোটি ৩৫ লাখ মানুষ এনআরসি’তে অন্তর্ভূক্ত হওয়ার জন্য আবেদন করেছেন। তবে কর্তৃপক্ষ ২ কোটির মতো নাম প্রথম তালিকায় প্রকাশের জন্য বাছাই করেছে।

ব্রিটিশ দৈনিক দ্য টেলিগ্রাফ জানিয়েছে, তালিকা প্রকাশ উপলক্ষে আসামের এনআরসির সঙ্গে সংশ্লিষ্ট সব কর্মকর্তা ও কর্মচারীর রোববার ও নববর্ষের ছুটি বাতিল করা হয়েছে। বঙ্গগড়ের একজন কর্মকর্তা বলেন, আমাদের এখন সকাল থেকে রাত পর্যন্ত কাজ করতে হচ্ছে।

সোনালীনিউজ/আতা

Link copied!