মালয়েশিয়ায় ফিলিস্তিনি গবেষক হত্যা : জড়িতদের ছবি প্রকাশ

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ২৫, ২০১৮, ০১:৩৯ পিএম
মালয়েশিয়ায় ফিলিস্তিনি গবেষক হত্যা : জড়িতদের ছবি প্রকাশ

ঢাকা: গত শনিবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে এক ফিলিস্তিনি গবেষক ফাদি আল-বাতসের (৩৫) সন্দেহভাজন দুই হত্যাকারীর ছবি প্রকাশ করেছে মালয় পুলিশ। 

ফাদি আল-বাতস নামের ৩৫ বছর বয়সী ওই গবেষক ফিলিস্তিনি মুক্তি আন্দোলন হামাসের একজন সদস্য। শনিবার ফজরের নামজের পর তাকে হত্যা করা হয়।

আল-বাতসের বাবা হত্যার ঘটনায় ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদকে অভিযুক্ত করেছেন। তিনি হত্যাকারীদের যত দ্রুত সম্ভব ধরতে মালয়েশীয় সরকারের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

মালয়েশিয়ার পুলিশ ধারণা করছে ওই হত্যাকারীরা ইউরোপীয় অথবা মধ্যপ্রাচ্যের হবে। তবে, হামাস ও ফাদির পরিবারের অভিযোগ যে ইসরাইলের তারা এ হত্যাকণ্ডের কথা অস্বীকার করেছে।

মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী আহমাদ জাহিদ হামিদি জানিয়েছেন, সন্দেহভাজনরা ইউরোপীয় এবং একটি বিদেশী গোয়েন্দা সংস্থার সঙ্গে সম্পৃক্ত বলে ধারণা করা হচ্ছে।

মালয়েশীয় পুলিশ প্রধান মনসুর লাজিম জানান, সেতাপাক জেলার একটি আবাসিক ভবনের সামনে দুই হামলাকারী ২০ মিনিট ধরে আল-বাতসের জন্য অপেক্ষা করছিল। তারা কমপক্ষে ১০টি গুলি করেছে, যার চারটি বিদ্ধ হয়ে আল-বাতস মারা যান।

ফিলিস্তিনি ওই গবেষককে গায়ে ও মাথায় গুলি করা হয়েছে। আল-বাতসের হামাস সদস্য হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন দলটির মুখপাত্র হাজেম কাসেম।

টুইটারে এক বিবৃতিতে হামাস তাকে ‘ফিলিস্তিনি তরুণ গবেষক’ হিসেবে আখ্যায়িত করেছে। আল-বাতসকে ‘শহীদ’ হিসেবেও বর্ণনা করেছে কারা। জ্বালানি খাতে তার অনবদ্য ভূমিকার কথাও উল্লেখ করেছে হামাস।

আল-বাতস ১০ বছর ধরে মালয়েশিয়ায় বসবাস করছিলেন। তিনি স্থানীয় মালয়েশিয়ার একটি মসজিদের ইমামও ছিলেন। শনিবার একটি সম্মেলনে যোগ দিতে তুরস্ক যাওয়ার কথা ছিল তার।

এর আগে ২০১৬ সালের ডিসেম্বরে ফিলিস্তিনি ড্রোন বিশেষজ্ঞ মোহাম্মদ আল-জাওয়ারিকে তিউনেশিয়ায় হত্যা করা হয়। ওই ঘটনায় ইসরায়েলকে অভিযুক্ত করে হামাস।

অতীতে বেশ কয়েকজন ফিলিস্তিনি গবেষক ও স্বাধীনতাকামীকে হত্যা করেছে ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদ। তাদের অনেককেই বিদেশের মাটিতে হত্যা করা হয়।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Link copied!