কেমন আছেন সেই ধর্মগুরু?

  • আর্ন্তজাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ২৮, ২০১৮, ০৭:৩৯ পিএম
কেমন আছেন সেই ধর্মগুরু?

ঢাকা : রাম রহিম। ভারতের স্বঘোষিত ধর্মগুরু। ধর্ষণ মামলায় সাজাপ্রাপ্ত এই আসমির গত ২৫ আগস্ট হয়ে গেলে কারাবাস জীবনের এক বছর। আর কারা জীবনে তিনি কেমন আছেন ?

রোববার (২৬ আগস্ট) এক ভারতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে সচ্চা সওদা ডেরা প্রধান রাম রহিমের জেল জীবনের কিছু চিত্র।

গত বছর ২৫ আগস্ট দুই নারী ধর্ষণের অভিযোগে রাম রহিমকে ২০ বছরের সাজা দেয় ভারতীয় আদালত। এর পরই উত্তর ভারতের একাধিক রাজ্যে বিষয়টিকে কেন্দ্র করে দাঙ্গা ছড়িয়ে পড়ে। সে দাঙ্গায় মৃত্যু হয় ৪১ জনের। সে ঘটনার পর রাম রহিমের ঠিকানা হয় ভারতের রোহতক জেল। রোহতক জেলে কেমন আছেন ধর্ষণ মামলায় অভিযুক্ত এ ধর্মগুরু?

জেল সূত্রে জানা গেছে, জেলে সবজির চাষ করছেন রাম রহিম। প্রতিদিন ভোর ৫টায় ঘুম ভাঙে তার। এর পর বারান্দায় কিছুক্ষণ পায়চারি করেন তিনি । কখনো যোগাসন করতে দেখা যায় তাকে।

সকাল সাড়ে ৬টায় অন্যান্য কয়েদিদের সঙ্গে রাম রহিমকেও জেলের বাগানে পাঠিয়ে দেওয়া হয়। সেখানে দুই ঘণ্টা ধরে ফসলের পরিচর্যা করেন। এরপর ৮টার দিকে তাকে সকালের খাবার দেয়া হয়।

সকাল সাড়ে ৮টার মধ্যে খাওয়াদাওয়া শেষ করে রাম রহিমকে ভিডিও কনফারেন্সিংয়ে শুনানির জন্য তৈরি করা হয়। শুনানি না থাকলে নিজের কুঠুরিতে বসে বই পড়ে রাম রহিম।

জেলে প্রায় আধ একর ব্যারাকে রাম রহিমের জন্য রয়েছে ১৫ ফুট লম্বা ও ১০ ফুট চওড়া একটি ঘর। এটাই এখন একসময়ের ৮০০ একর সচ্চা ডেরার অধিপতির পৃথিবী।

দৈনিকটিতে প্রকাশ, এক বছরে চেহারার জৌলুস অনেকটাই কমে গেছে রাম রহিমের।কুচকুচে কালো চুল দাড়িতে ভেসে উঠেছে সাদা দাড়ির পাক। চেহারায় এসেছে বার্ধক্যের ছাপ।

সঙ্গে কমেছে ওজনও। ১০৫ কেজি ওজনের রাম রহিমের ওজন কমে এখন ৯২ কেজিতে।অর্থাৎ ১২ মাসের বন্দীদশায় ১৩ কিলোগ্রাম ওজন কমেছে তার।

প্রসঙ্গত গুরমিত রাম রহিম সিং ১৯৯০ সালে ডেরা সাচ্চা সৌদা সংগঠনের প্রধান নির্বাচিত হন।

স্বঘোষিত এ গুরুর প্রায় পাঁচ কোটি ভক্ত রয়েছে। পাঞ্জাব ও হরিয়ানার শহর ও গ্রামাঞ্চলে ডেরা সাচ্চার বহু কেন্দ্র রয়েছে। হরিয়ানার সিরসায় প্রায় ৮০০ একর জমির ওপর ডেরা রয়েছে রাম রহিমের। সূত্র: জি নিউজ

সোনালীনিউজ/এমটিআই

Link copied!