ইন্দোনেশিয়ায় মৃতের সংখ্যা ১৪০০ ছাড়িয়েছে

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৩, ২০১৮, ০৮:১৬ পিএম
ইন্দোনেশিয়ায় মৃতের সংখ্যা ১৪০০ ছাড়িয়েছে

ঢাকা : ইন্দোনেশিয়ায় ভূমিকম্প ও সুনামিতে মৃতের সংখ্যা বুধবার (৩ অক্টোবর) পর্যন্ত ১৪০০ ছাড়িয়েছে। এদিকে জীবিতদের উদ্ধারের সময় দ্রুতই নি:শেষ হয়ে আসছে বলে মনে করা হচ্ছে। এছাড়া দুর্গত অঞ্চলে এাণসামগ্রির অপ্রতুলতার বিষয় নিয়েও জাতিসংঘ সতর্ক করেছে। খবর এএফপি’র।

দেশটির জাতীয় দুর্যোগ সংস্থার মুখপাত্র সুতপু পুরও বলেছেন, সুনামিতে পালু শহরের সবচেয়ে ক্ষতিগ্রস্ত ৪টি অঞ্চলে বুধবার পর্যন্ত ১৪শ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। এখন পর্যন্ত ৫১৯ জনকে সমাহিত করা হয়েছে।

কর্তৃপক্ষ কাল শুক্রবার পর্যন্ত নিখোঁজদের উদ্ধারে সন্ধান করবে বলে জানিয়েছে।

জাতিসংঘের মানবাধিকার দপ্তর বলছে, বর্তমানে ২ লাখ লোকের জরুরি সাহায্য প্রয়োজন। এদের মধ্যে কয়েক হাজার শিশু রয়েছে। ইন্দোনেশীয় সরকারের আবেদন সত্ত্বেও ত্রানের ব্যাপারে কম সাড়া পাওয়াতে জাতিসংঘ হতাশা ব্যক্ত করেছে।

দেশটির অসহায় মানুষ যেন খাবার, পানি আর জ্বালানির খোঁজে বিভিন্ন দোকানপাটে হামলা না চালায় সেজন্য বিপনীবিতানে বসানো হয়েছে পুলিশের পাহারা। এরইমধ্যে কম্পিউটার ও অর্থ চুরির দায়ে কয়েকজনকে আটক করা হয়েছে।

দেশটির জাতীয় পুলিশের উপপ্রধান আরি দোনো সুকমানতো জানিয়েছেন, দ্বিতীয় দিন থেকেই খাদ্য সহায়তা আসতে শুরু করেছে। এখন সেগুলো বিরতণ করা হচ্ছে। তারা আইনের যথাযথ প্রয়োগ করছেন বলেও জানান এই পুলিশ কর্মকর্তা।

তবে সেতু ভেঙে পড়া, রাস্তা বন্ধ হয়ে যাওয়া, পালুর বিমানবন্দরও আংশিক বন্ধ থাকা, টেলিযোগাযোগ ব্যবস্থা ভেঙে পরার কারণে ক্ষতিগ্রস্ত মানুষের কাছে সাহায্য পৌঁছানো কষ্টকর হয়ে পড়েছে। বিশেষ করে সুলাবেসির দুর্গম এলাকায় মানুষের জন্য ত্রাণ নিয়ে যাওয়া প্রায় অসম্ভব হয়ে পড়েছে। এর মধ্যেও কাজ করে যাচ্ছেন উদ্ধারকর্মীরা। জাতিসংঘের মানবিক সহায়তা কেন্দ্র জানিয়েছে, অন্তত দুই লাখ মানুষের জরুরি সহায়তা প্রয়োজন। এদের মধ্যে বেশিরভাগই শিশু।

উল্লেখ্য, গত শুক্রবার (২৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৩ মিনিটে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে সুলাবেসি দ্বীপে। এর উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। এর পরপরই আঘাত হানে সুনামি।

সোনালীনিউজ/এমটিআই

Link copied!