করোনা ঠেকাতে ২ মিটার দূরত্ব কি যথেষ্ট?

  • লাইফস্টাইল ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ২৭, ২০২০, ০৯:৩৯ পিএম
করোনা ঠেকাতে ২ মিটার দূরত্ব কি যথেষ্ট?

ঢাকা: করোনা সংক্রমণ ঠেকাতে মাস্ক আর স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। শুধু তাই নয়, রাস্তা-ঘাট, বাজার-হাটের ক্ষেত্রেও অন্তত ২ বা ১ মিটারের দূরত্ব বজায় রাখার পরামর্শ দেওয়া হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকেও। কিন্তু করোনা সংক্রমণ ঠেকাতে ২ বা ১ মিটারের দূরত্বও যথেষ্ট নয়! সম্প্রতি এ বিষয়ে সতর্ক করে দিলেন বিজ্ঞানীরা।

সম্প্রতি ‘দ্য ব্রিটিশ মেডেকেল জার্নাল’ (BMJ)-এ প্রকাশিত একটি প্রতিবেদনে এমনই চাঞ্চল্যকর দাবি করেছেন একদল গবেষক।

বিএমজির গবেষকরা জানিয়েছেন, করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে ২ মিটার দূরত্ব কোনওভাবেই নিরাপদ নয়। কারণ, করোনা সংক্রমিত কোনও ব্যক্তির হাঁচি, কাশি বা কথা বলার সময় মুখ থেকে যে বাতাস নির্গত হচ্ছে তার মাধ্যমে রোগের জীবাণু অন্তত ৮ মিটার পর্যন্ত ছড়িয়ে পড়তে পারে।

আর এক্ষেত্রে করোনভাইরাসের বিস্তার রোধে দুই মিটার সামাজিক দূরত্বের নিয়ম ‘পুরানো বিজ্ঞানের উপর ভিত্তি করে’ বলেই দাবি করেছেন গবেষকরা।

এ বিষয়ে বিস্তারিত বলতে গিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক নিকোলাস জোনসের বলেছেন, ‘নিরাপদ শারীরিক দূরত্বের বর্তমান নিয়মগুলো পুরোনো বিজ্ঞানের উপর ভিত্তি করে রয়েছে’। ফলে বাস্তবে সব সময় ২ বা ১ মিটার দূরত্ব যেমন বজায় রাখা সম্ভব নয়, তেমনই করোনাকে বশে আনতে গেলে মেনে চলতে হবে অন্তত ৮ মিটারের দূরত্ব বিধি। তারপরেও কতটা সুরক্ষিত থাকা যাবে সেই বিষয়ে বিশদে কিছুই জানায়নি তারা।

করোনা সংক্রমণ রোধে মাক্স এবং সামাজিক দূরত্ব বজায় রাখার উপর গুরুত্ব দেয়া হয়। তবে কতটা দূরত্ব বজায় রাখতে হবে সেটা এই গবেষণায় পরিষ্কার করা হয়নি।

সোনালীনিউজ/এইচএন

Link copied!