কাঁচা নাকি রান্না করা সবজি, কীভাবে খাবেন?

  • লাইফস্টাইল ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২৩, ০১:৪৪ পিএম
কাঁচা নাকি রান্না করা সবজি, কীভাবে খাবেন?

ঢাকা : শীতে বাজারে সবুজ শাক-সবজির জুড়ি মেলা ভার। এ সময়ে নানা রকমের শাক, শিম, গাজর, পেঁয়াজকলি, ফুলকপি, বাঁধাকপি মৌসুমি সবজিতে ভরা থাকে বাজার। আর তাই বাজারের ব্যাগ ও ভরা থাকে নানা রকমের রংবেরং এর সবজিতে।

শাকসবজি হল পুষ্টির একটি বড় উৎস যা আমাদের সারাদিন পূর্ণ রাখতে সাহায্য করে। যে কোনও অসুস্থতা থেকে দূরে থাকতে সাহায্য করে। আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় যে খাবারগুলো থাকে তার মধ্যে শাক-সবজিতেই বেশি উপকার পাওয়া যায়।

অনেকেই আছেন বেশীরভাগ সবজি সালাদ করে খান, আবার অনেকে রান্না করে খেয়ে থাকেন। তবে সবজি রান্না করা খাবেন নাকি কাঁচা, শরীরের জন্য কোনটি উপকৃত। এ প্রশ্ন কমবেশি সবার মনেই ঘুরপাক খায়।

সবজি রান্না নাকি কাঁচা, কোনটি ভালো?

বিজ্ঞানীদের একাংশের ধারণা, রান্না করলে খাবারের মধ্যে থাকা প্রাকৃতিক পুষ্টি নষ্ট হয়ে যায়। আবার কেউ কেউ সবজি কাঁচা খাওয়ার পরামর্শ দেয়।

বিশেষজ্ঞদের একাংশের মতে, রান্না করা খাবারে খনিজ পদার্থের পরিমাণ বেশি। শাকসবজি যেমন পালং শাক সিদ্ধ করে খেলে এতে পানির পরিমাণ কমে যায়। ফলে খনিজ পদার্থ ও বিভিন্ন পুষ্টি উপাদানের পরিমাণ বেড়ে যায়। রান্না করার পর খাবারে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন কে, তেলে দ্রবণীয় ভিটামিন বেশি সক্রিয় থাকে। এ ছাড়া শাক কাঁচা খাওয়া যায় না! ফলে অল্প আঁচে এবং অল্প তেলে রান্না করলে সব উপাদানই শরীরে যেতে পারে।

এদিকে কাঁচা খাবার হজম করতে সমস্যা হয়। খাবার সহজে হজম করার জন্যই রান্না করতে হয়। সিদ্ধ করে খেলে বেশ কিছু খাবার সহজে হজম করা সম্ভব। রান্না করার পর কিছু খাবার আবার নিজেই হজমে সাহায্য করে থাকে।

পুষ্টিবিদের মতে, সবজি দুইভাবেই খাওয়া যেতে পারে। তবে নির্ভর করছে, কোন সবজি কীভাবে খাচ্ছেন। কাঁচা সবজিতে পানির পরিমাণ অনেক বেশি। এ ছাড়া ভিটামিন, মিনারেলস, ফাইবারের পরিমাণও বেশি থাকে। কাঁচা খেলে সেই উপাদান শরীরে সরাসরি প্রবেশ করে।

অন্যদিকে রান্না করা খাবার হজম করা সহজ। বিপাকক্রিয়া অনেক দ্রুত হয়। উৎসেচকগুলি অনেক বেশি সক্রিয় থাকে। এ ছাড়াও পালং শাক, পুঁই শাকের মতো শাকসবজিতে মিনারেলস, ভিটামিন, অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ অনেক বেশি থাকে।

সতর্কতা : কাঁচা সবজিতে অনেক রকমের জীবাণু বাসা বেঁধে থাকে যা শরীরে গিয়ে সংক্রমণ ঘটাতে পারে। নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। সে ক্ষেত্রে বেশীরভাগ সবজি রান্না করে খাওয়াই শ্রেয়। বিশেষ করে, প্রাণীজ কোনও খাবার রান্না না করে খাওয়া ঠিক নয়।

কিছু খাবার রয়েছে, যেগুলি রান্না না করে খাওয়া বিপদ। আবার কিছু খাবার কাঁচা খেলে বেশি উপকার মেলে। তাই খাওয়ার আগে যাচাই করে নেওয়া প্রয়োজন, সেই খাবারটি রান্নার উপযুক্ত, না কি কাঁচা খাওয়ার। দরকার হলে সে বিষয়ে পুষ্টিবিদের পরামর্শও নিতে পারেন।

এমটিআই

Link copied!