ঘামের দাগ দূর করার উপায়

  • লাইফস্টাইল ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০১৭, ০৯:৩০ এএম
ঘামের দাগ দূর করার উপায়

ঢাকা: গরমের দেশে ঘাম বড়ই অস্বস্তিকর বিষয়। আর জামা-কাপড়ে সেই ঘামের বিদঘুটে দাগ তো অসহ্যকর বিষয়। বগলের নিচে হলদেটে দাগ যা ঢাকার জন্য কত বুদ্ধিই না করতে হয়। কিংবা জামার সামনে বা পেছনে সাদা লবণের বক্র দাগগুলো সত্যিই লজ্জায় ফেলে দেয়।

এদের মুছে ফেলা সহজসাধ্য কাজ নয়। রাস্তা-ঘাটে থাকা অবস্থায় এমন দাগ কোত্থেকে আর কীভাবেই বা দূর করবেন? তাই একে প্রতিরোধ করা উত্তম। এর জন্যে কিছু পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। নিজের ওপর প্রয়োগ করতে পারেন।  

১. জামার নিচে একটি পাতলা কাপড় পরতে পারেন যা ঘাম শুষে নেবে। ছেলেদের স্যান্ডো গেঞ্জি বা মেয়েদের সেমিজ বেশ উপকারী হয়ে উঠতে পারে।  

২. যদি বগলে বা অন্যান্য অংশে ডিওডরেন্ট ঘষে নেওয়ার অভ্যাস থাকে, তবে তা শুকানোর আগে কাপড় গাড়ে জড়াবেন না।
পুরোপুরি শুকিয়ে তবেই পোশাক পরুন।  

৩. ডিওডরেন্ট কেনার আগে তাতে থাকা উপাদানগুলো দেখে নিন। যেটাতে অ্যালুমিনিয়ামের পরিমাণ কম রয়েছে সেগুলোই বেছে নিলে ভালো।  

৪. দাগ পড়ামাত্রাই পানি দিয়ে মুছে ফেলার চেষ্টা করুন। নয়তো এটা কাপড়ে বসে যাবে। অর্থাৎ দাগটা কাপড়ে শুকিয়ে যাবে। তখন আর সহজে উঠতে চাইবে না।  

৫. বাড়িতে বা বাইরে দাগ তোলার সুযোগ থাকলে স্বাভাবিক তাপমাত্রা বা ঠাণ্ডা পানি ব্যবহার করুন। গরম পানি নেবেন না। তাতে দাগ আরো ছড়িয়ে পড়বে।  

৬. স্রেফ হাতে পানি নিয়ে দাগের ওপর ঘষেই তা মুছে ফেলা সম্ভব। তবে একটা পরিষ্কার ও পাতলা কাপড় থাকলে আরো ভালো। ওটা পানিতে ভিজিয়ে দাগযুক্ত স্থানে ঘষে তা তুলে ফেলুন। সূত্র : টাইসস অব ইন্ডিয়া


সোনালীনিউজ/ঢাকা/আকন

Link copied!