জাতীয় নাট্যউৎসবের পর্দা নামলো

  • সাহিত্য-সংস্কৃতি প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১১, ২০১৬, ১০:০৩ পিএম
জাতীয় নাট্যউৎসবের পর্দা নামলো

ঢাকা: শেষ হলো ১৮দিনব্যাপী জাতীয় নাট্য উৎসব। নাট্যকেন্দ্রের ‘বন্দুকয্দ্ধু’ ও ‘গাধার হাট, বরিশালের শব্দাবলীর ‘চান্দের ঈদ ভোজন’ ও বহুবচন নাট্যদলের ‘দেবী’ এই চারটি নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে শিল্পকলা একাডেমি ও মহিলা সমিতিতে পর্দা নামলো উৎসবের।

মঙ্গলবার (১১ অক্টোবর) সন্ধ্যায় সমাপনী শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় ‘বন্দুকযুদ্ধ ও গাধার হাট’, একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় ‘চান্দের ঈদ ভোজন’ ও বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চায়ন হয় ‘দেবী’।

এর আগে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে শুরু হয় সমাপনী দিনের আনুষ্ঠিানিকতা। সমাপনী আয়োজনে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। 

ফেডারেশানের চেয়ারম্যান ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ এবং নাট্য গবেষক ও অনুবাদক অধ্যাপক আবদুস সেলিম।

প্রসঙ্গত বাংলাদেশ গস্খুপ থিয়েটার ফেডারেশান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে ও সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় গত ২৪ সেপ্টেম্বর একযোগে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার তিনটি মিলনায়তন ও বেইলী রোডের মহিলা সমিতি মিলনায়তনে শুরু হয় ‘এ মাটি নয় জঙ্গিবাদের, এ মাটি মানবতার’ শীর্ষক ১৮দিনের এই নাট্য উৎসব। উৎসবে রাজধানীর চারটি মিলনায়তনে সারা দেশের ৫৮টি নাটক মঞ্চায়ন হয়। এর মধ্যে ঢাকার বাইরের ৮ বিভাগের ২৬টি এবং শিল্পকলা একাডেমিসহ ঢাকা মহনগরে বিভিন্ন নাট্যদলের ৩২টি প্রযোজনা ছিলো।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Link copied!