এসো গাহি মঙ্গলের জয়গান

  • সাহিত্য-সংস্কৃতি প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০১৬, ০৮:৫৮ পিএম
এসো গাহি মঙ্গলের জয়গান

ঢাকা: পহেলা বৈশাখ বাঙালির সবচেয়ে বড় অসাম্প্রদায়িক উৎসব। আর এই উৎসবের অন্যতম অনুষঙ্গ মঙ্গল শোভাযাত্রা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের উদ্যোগে আয়োজিত এ শোভাযাত্রা ইউনেসকোর স্পর্শানাতীত ঐতিহ্যের স্বীকৃতির আনুষ্ঠানিক ঘোষণা এসেছে চলতি বছরের ৩০ নভেম্বর।

সে আনন্দকে আনন্দ ভাগাভাগি করে নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার অনুষদ শনিবার (২৪ ডিসেম্বর) এক অনুষ্ঠানের আয়োজন করে।  ‘এসো গাহি মঙ্গলের জয়গান’ স্লোগান ধারণ করে চারকলার বকুল তলায় আয়োজিত এই অনুষ্ঠানে দেশ বরেণ্য শিল্পীদের পাশাপাশি সংস্কৃতি অঙ্গনের ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

মঙ্গল শোভাযাত্রাকে বিশ্বের দরবারে উপস্থাপনা করা এবং আন্তর্জাতিক স্বীকৃতি আনার ক্ষেত্রে অগ্রগন্য ভূমিকা পালনের জন্য সংস্কৃতি মন্ত্রণালয়, বাংলা একাডেমি এবং ইউনেসকোয় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও ফ্রান্সে নিযুক্ত রাষ্ট্রদূত এম শহীদুল ইসলামকে সম্মাননা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ।

সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষে সম্মাননা গ্রহণ করেন সংস্কৃতি সচিব আকতারী মমতাজ এবং বাংলা একাডেমির সম্মাননা গ্রহণ করেন মহাপরিচালক শামসুজ্জামান খান। এম শহীদুল ইসলামের পক্ষে সম্মাননা স্মারক গ্রহণ করেন সংস্কৃতি সচিব আকতারী মমতাজ। তাদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। উত্তরীয় পরিয়ে দেন চারুকলা অনুষদের অঙ্কন ও চিত্রায়ণ বিভাগে অধ্যাপক রফিকুন নবী।

মঙ্গল শোভাযাত্রার সূচনা লগ্নে ১৩৯৬ সালে (১৯৮৯) যারা যুক্ত ছিলেন এমন ২৭ জন শিল্পীকে বিশেষ সম্মাননা জানান হয়। তারা হলেন- সাখাওয়াত হোসেন, কামরুল আহসান খান, মাহবুবুর রহমান, এসএম ফারুকুজ্জামান হেলাল, এএফএম মনিরুজ্জামান, আহসান হাবিব লিপু, ফরিদুল কাদের খান, শহীদ আহমেদ মিঠু, সালেহ মাহমুদ, হাসিমুল ইসলাম খোকন, মাসুম আহমেদ, এসএম নুরুল্লাহ সোহেল, আবুল কালাম আজাদ, নাজিম উদ্দিন, সফিকুল ইসলাম লিটন, নাজমীন আক্তার মিলি, নাদেজদা ফারহানা কাকলি, অনিতা ইসলাম অনি, তৈয়বা বেগম লিপি, মাতিয়া বানু শুকু, রোকসানা বানু তুহিন, আল্পতগীন তুষার, মাহতারামা সাঈদা পপি, হানিফ তালুদার ও আমিনুল হাসান লিটু।

অনুষ্ঠানে শুরুতেই বক্তব্য দেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন শিল্পী নিসার  হোসেন। 

সোনালীনিউজ/এমএন

Link copied!