বাসন্তী রঙে জমজমাট গ্রন্থমেলা

  • নিজস্বপ্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০১৮, ১১:১১ এএম
বাসন্তী রঙে জমজমাট গ্রন্থমেলা

ঢাকা : এমন দৃশ্য খুব কম উপলক্ষে দেখা যায়। একরঙা আবরণে অজস্র মানুষের ভিড় নিয়ে মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) যেমন দেখা গেল একুশে গ্রন্থমেলাকে। সারিবদ্ধ মানুষের আঁকাবাঁকা প্রবেশদ্বার যেন একগুচ্ছ হলুদ কাচের চুড়ি। তিল পরিমাণও ফাঁকা না থাকা মেলা চত্বর যেন গাঁদা ফুলের বাগান। সব মিলে এক দুরন্ত তরুণীর অবয়বে পুরো গ্রন্থমেলা।

মেলা শুরুর পর সবচেয়ে বেশি লোক সমাগম ছিল মঙ্গলবার। ঝাঁকে ঝাঁকে মানুষ এসেছে। বই কিনেছে। আড্ডা দিয়েছে। বাসন্তী রঙে রাঙিয়ে গেছে গ্রন্থমেলার ত্রয়োদশ দিনটি। এই দিনের জন্যই প্রতীক্ষা করে ছিলেন প্রকাশক-লেখকেরা। অপেক্ষা করে ছিলেন পাঠকেরাও।

প্রকাশকেরা আগেই জানিয়েছিলেন, এই দিনেই সর্বোচ্চ সংখ্যক বই নিয়ে মেলায় হাজির হবেন। গতকাল খোঁজ নিয়ে জানা গেল, সব প্রকাশকই তাদের ভাণ্ডারের বেশির ভাগ নিয়ে এসেছেন। মানুষ বই কিনেছেও দেদার। যদিও কিছু কিছু প্রকাশক জানালেন, যত মানুষ দেখা গেছে ততটা বেচাকেনা হয়নি।

ফাগুনের প্রথমদিন বাঙালির উৎসবের উপলক্ষ। এ দিন বই কেনার চেয়ে সাজুগুজুর গুরুত্বই বেশি। তবুও শুধু ঘুরতেই যে তারা আসেনি, বই কিনেছেও, তা জানিয়েছেন অধিকাংশ প্রকাশক। তাদের মুখে লেগে ছিল বই বিক্রির তৃপ্তিকর বাণিজ্যিক হাসি।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) চতুর্দশ দিনও মেলায় ভিড়বাট্টা প্রত্যাশা করছেন সংশ্লিষ্টরা। মঙ্গলবারের বাসন্তী ঢেউ বুধবারও আছড়ে পড়বে লাল ভালোবাসার বুকে। কারণ আজ বিশ্ব ভালোবাসা দিবস।

বিগত বছরগুলোর ধারাবাহিকতা পর্যবেক্ষণ করে প্রকাশক-লেখকেরা জানালেন, এদিনটাতেও রঙিন থাকবে গ্রন্থমেলা। তরুণ-তরুণীদের আগমনে মুখরিত হয়ে উঠবে মেলা চত্বর।

নতুন বই : বাংলা একাডেমির দেওয়া তথ্যমতে, গতকাল মেলায় নতুন বই এসেছে ১৫০টি। কবিতা ৫৭টি, উপন্যাস ২৭টি, গল্প ১৬টি, অন্যান্য গ্রন্থ ৫০টি।

এর মধ্যে হাসান আজিজুল হকের ভ্রমণকাহিনী ‘আমার যে দিন গেছে ভেসে’ (যুক্ত), মোনায়েম সরকারের আত্মজীবনী ‘মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠার সংগ্রাম’ (আগামী প্রকাশনী), রকিব হাসানের গোয়েন্দা গল্প ‘তিন রহস্য’ (বিজয় প্রকাশ), আলফ্রেড খোকনের কাব্যগ্রন্থ ‘উড়ে যাচ্ছে মেঘ’ (শ্রাবণ প্রকাশনী) ও দন্ত্যস রওশনের ‘ওল্ড হোম ও টুসির প্রেম’ উল্লেখযোগ্য।

আজকের অনুষ্ঠান : আজ বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘শিশু সংগঠন নিষ্ক্রিয়তা ও শিশুর সাংস্কৃতিক’ বিকাশ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন মোহিত কামাল। আলোচনায় অংশগ্রহণ করবেন সুব্রত বড়ুয়া, দিলারা হাফিজ এবং হাসান শাহরিয়ার। সভাপতিত্ব করবেন শিল্পী হাশেম খান। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

সোনালীনিউজ/এমটিআই

Link copied!