২০১৮ সালে বিশ্বজুড়ে ৯৭ সাংবাদিক খুন

  • নিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০১৯, ০৯:৩২ পিএম
২০১৮ সালে বিশ্বজুড়ে ৯৭ সাংবাদিক খুন

ঢাকা: সাংবাদিকদের ওপর হামলার ঘটনাগুলোতে বিচারহীনতার প্রবণতা বন্ধে জাতিসংঘ ও এর সদস্য রাষ্ট্রগুলোকে আরো সক্রিয় ভূমিকা পালনের আহ্বান এসেছে। জেনেভায় জাতিসংঘের মানবাধিকার পরিষদের চলমান অধিবেশনের সাইড লাইনে আয়োজিত এক অনুষ্ঠানে বিভিন্ন দেশের সাংবাদিক, মানবাধিকার কর্মী ও সরকারের প্রতিনিধিরা এ আহ্বান জানান।

বক্তারা বলেন, সাংবাদিকদের নিরাপত্তার বিষয়ে ২০১৭ সালে জাতিসংঘে গৃহীত প্রস্তাবে দৃঢ় প্রতিশ্রুতি রয়েছে। কিন্তু প্রতিশ্রুতির বাস্তবায়নে সদস্য রাষ্ট্রগুলোর তরফে আরো অনেক কিছু করা দরকার।

অনুষ্ঠানে জানানো হয়, ২০১৮ সালে বিশ্বজুড়ে ৯৭ জন সাংবাদিক হত্যার শিকার হয়েছেন। আলোচিত হত্যাকাণ্ডগুলোর মধ্যে ৮৯ শতাংশ ক্ষেত্রে কোনো বিচার হয়নি।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) স্থানীয় সময় মানবাধিকার পরিষদের অধিবেশনের প্রথম দিনে মত প্রকাশের স্বাধীনতা বিষয়ক আন্তর্জাতিক সংগঠন আর্টিকেল নাইনটিন এ অনুষ্ঠান আয়োজন করে। যুক্তরাজ্যের জেনেভাস্খ জাতিসংঘের স্থায়ী মিশন এতে সহযোগিতা করে।

বাংলাদেশ, ব্রাজিল, মাল্টা এবং তুরস্কের সাংবাদিক ও নাগরিক সমাজের প্রতিনিধিরা এতে বিশ্বজুড়ে গণমাধ্যমের স্বাধীনতা পরিস্থিতির অবনতি নিয়ে আলোচনা করেন।

বাংলাদেশে বিশেষত নারী সাংবাদিকদের লিঙ্গ-ভিত্তিক হুমকির শিকার হওয়ার বিষয়ে অনুষ্ঠানে আলোকপাত করেন দৈনিক আমাদের নতুন সময়ের এডিটর ইন চিফ মাসুদা ভাট্টি। তিনি বলেন, দুর্নীতি ইস্যুতে কিংবা চরমপন্থী গোষ্ঠীগুলোর সঙ্গে সহযোগিতার বিষয়ে ক্ষমতার শীর্ষে অবস্থান করা পুরুষদের প্রশ্ন করলে নারী সাংবাদিকদের প্রতি হুমকি বেশি আসে।

অনুষ্ঠানে বক্তব্য দেন, ক্তরাজ্যের কমনওয়েলথ বিষয়ক প্রতিমন্ত্রী তারিক আহমদ, তুরস্কের খ্যাতিমান ফ্রিল্যান্স সাংবাদিক পেলিন উনকার, মাল্টার ফ্রিল্যান্স সাংবাদিক এন্ড্রু কারুআনা, আর্টিকেল নাইনটিনের সুরক্ষা কর্মসূচির সমন্বয়ক থিয়াগো ফিরবিদা প্রমুখ।

সোনালীনিউজ/এমএইচএম

Link copied!