রাষ্ট্রপতি

মনে রাখতে হবে ধর্ম উপলব্ধির বিষয়, তর্কের নয়

  • নিজস্ব প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ২২, ২০২৪, ০৮:৫৪ পিএম
মনে রাখতে হবে ধর্ম উপলব্ধির বিষয়, তর্কের নয়

ঢাকা: দেশ ও জনগণের কল্যাণে কাজ করতে বৌদ্ধ সম্প্রদায়ের প্রতিনিধিদের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। তিনি বলেন, মানুষকে আলোর পথ দেখাবেন, শুধু নিজে বা পরিবার নিয়ে ভালো থাকার চিন্তা না করে সবাইকে নিয়ে ভালো থাকার চিন্তা করবেন।

বুদ্ধপূর্ণিমা উপলক্ষে বুধবার (২২ মে) বিকেলে বঙ্গভবনে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে বৌদ্ধ সম্প্রদায়ের নেতাদের উদ্দেশ্য এসব কথা বলেন তিনি।

রাষ্ট্রপতি বৌদ্ধ নেতাদের উদ্দেশ্যে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সুখী-সমৃদ্ধ ও শান্তিময় বাংলাদেশ গড়তে আপনারা বুদ্ধের শিক্ষা ও আদর্শ সবার মধ্যে ছড়িয়ে দেবেন।

মো. সাহাবুদ্দিন বলেন, মানুষের কল্যাণের জন্যই ধর্ম, অকল্যাণের জন্য নয়। মনে রাখতে হবে ধর্ম উপলব্ধির বিষয়, তর্কের নয়।

তিনি আরও বলেন, আজ বিশ্বের বহু স্থানে মানবাধিকার ভূলুণ্ঠিত হচ্ছে এবং লোভ-লালসা, ঈর্ষা, প্রতিহিংসার ন্যায় কু-প্রবৃত্তি সমাজের শোষণ-বঞ্চনা বাড়াচ্ছে। দেশে দেশে যুদ্ধবিগ্রহ ও বিশ্ব অর্থনীতিকে ভারসাম্যহীন করে তুলেছে। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের আর্থ-সামাজিক খাতেও এর নেতিবাচক প্রভাব পড়ছে।

কঠিন এ সময়ে, রাষ্ট্রপতি সবাইকে একে অন্যের পাশে দাঁড়ানোরও আহ্বান জানান।

বঙ্গভবনে বৌদ্ধ সম্প্রদায়ের বৃহত্তম ধর্মীয় উৎসব বৌদ্ধ পূর্ণিমা উদযাপনে রাষ্ট্রপতি ও তার স্ত্রী রেবেকা সুলতানা বৌদ্ধ নেতাদের শুভেচ্ছা জানান। বৌদ্ধধর্মীয় নেতারাও বঙ্গভবনে রাষ্ট্রপতিকে ফুলের তোড়া উপহার দেন।

সংবর্ধনা অনুষ্ঠানে বঙ্গভবনে এক হাজারেরও বেশি ব্যক্তি যোগ দেন। ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা, বৌদ্ধ সম্প্রদায়ের নেতৃবৃন্দ ও বঙ্গভবনের সংশ্লিষ্ট সচিবরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আইএ

Link copied!