দেশে মোট ভোটার ১১ কোটি ১৭ লাখ

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ২, ২০২১, ০১:২৪ পিএম
দেশে মোট ভোটার ১১ কোটি ১৭ লাখ

ঢাকা : ভোটার তালিকা হালনাগাদের পর দেশে বর্তমানে মোট ভোটারের সংখ্যা ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ জন। হালনাগাদে নতুন ভোটারের সংখ্যা বেড়েছে ১৯ লাখ ১৮ হাজার ৫৬ জন।

হালনাগাদ তালিকা অনুযায়ী, পুরুষ ভোটার ৫ কোটি ৬৫ লাখ ৯৮ হাজার ৫ জন ও নারী ভোটার ৫ কোটি ৫১ লাখ ২২ হাজার ২২৩ জন। আর তৃতীয় লিঙ্গের ভোটার ৪৪১জন।

মঙ্গলবার (২ মার্চ) জাতীয় ভোটার দিবস উপলক্ষে ভোটার তালিকা হালনাগাদ শেষে চূড়ান্ত এ তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি)।

এবার হালনাগাদে মৃত্যুজনিত কারণে কর্তন করা হয়েছে ১৬ হাজার ৪৯৯ জনের নাম। নতুন অন্তর্ভুক্তি হয়েছে অর্থাৎ নতুন ভোটার হয়েছেন ১৯ লাখ ১৮ হাজার ৫৬ জন।

‘বয়স যদি আঠারো হয়-ভোটার হতে দেরি নয়’- এ প্রতিপাদ্য ধারণ করে আজ দিবসটি পালন করছে ইসি। দেশে এবার তৃতীয়বারের মতো দিবসটি পালিত হচ্ছে।

এর আগে২০১৮ সালের এপ্রিল মাসে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে গণতন্ত্র, নির্বাচন ও ভোটাধিকার বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে প্রতিবছরের ১ মার্চ দিবসটি উদযাপনের সিদ্ধান্ত নেয় সরকার। এক বছর পালনের পর এই তারিখ পরিবর্তন করে ২ মার্চ করা হয়।

জাতীয় ভোটার দিবস ২০২১ উপলক্ষে রাষ্ট্রপতি, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনাররা এবং নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব বাণী দিয়েছেন।

সোনালীনিউজ/এমটিআই

Link copied!