ঢাকা-জলপাইগুড়ি রুটে নতুন ট্রেন চালু হচ্ছে

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ২২, ২০২১, ১০:২২ এএম
ঢাকা-জলপাইগুড়ি রুটে নতুন ট্রেন চালু হচ্ছে

ঢাকা: ২০০৮ সালের ১৪ এপ্রিল বাংলা নববর্ষে প্রথম যাত্রীবাহী ট্রেন মৈত্রী এক্সপ্রেস চালু হয়েছিল ঢাকা ও কলকাতার মধ্যে

ঢাকা-জলপাইগুড়ি রুটে চালু হতে যাওয়া নতুন ট্রেনের নাম প্রস্তাব করা হয়েছে মিতালী এক্সপ্রেস। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকালে আগামী ২৬ বা ২৭ মার্চ এটি উদ্বোধন হতে পারে। 

ট্রেনের এ নাম প্রস্তাব করা হয়েছে বাংলাদেশের পক্ষ থেকে। এখন এ বিষয়ে ভারত সরকার মতামত জানাবে। বাংলাদেশ রেলওয়ে সূত্রে এ তথ্য জানা গেছে।  

রেলওয়ে সূত্র জানায়, বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে রোববার (২১ মার্চ) নতুন ট্রেনের নাম প্রস্তাব করা হয়। ট্রেনটি প্রস্তাবিত রুটে  সপ্তাহে দুই দিন চলাচলের প্রস্তাব করা হয়েছে। বাংলাদেশ থেকে সোমবার এবং বৃহস্পতিবার ট্রেনটি যাত্রা করবে। ভারত থেকে রোববার ও বুধবার যাত্রার প্রস্তাব করা হয়েছে।

২০০৮ সালের ১৪ এপ্রিল বাংলা নববর্ষে প্রথম যাত্রীবাহী ট্রেন মৈত্রী এক্সপ্রেস চালু হয়েছিল ঢাকা ও কলকাতার মধ্যে। ২০১৭ সালের ৯ নভেম্বর দ্বিতীয় রেল সেবা ‘বন্ধন এক্সপ্রেস’ চালু হয় খুলনা ও কলকাতার সঙ্গে। 

বাংলাদেশ রেলওয়ের পরিচালনা শাখার একাধিক কর্মকর্তা জানান, বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য ও পর্যটন বাড়াতে ট্রেন সেবা বাড়ানো হচ্ছে। 

আগামী ২৬ মার্চ রাজধানী ঢাকা থেকে ভারতের নিউ জলপাইগুড়ি পর্যন্ত যাত্রীবাহী যে ট্রেন চালু করা হবে শিগগিরই সে ট্রেনের নাম ও টিকিটের মূল্য ধার্য করা হবে। ট্রেনটি হবে ১০ কামরার। ৯ ঘণ্টায় ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি রুটে এটি চলাচল করবে।

সোনালীনিউজ/এইচএন

Link copied!