ডিসিদের ২৫টি নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৩, ০৭:৩৯ পিএম
ডিসিদের ২৫টি নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী

ঢাকা: সারাদেশের জেলা প্রশাসকদের (ডিসি) ২৫টি নির্দেশনা দিয়েছন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর বাইরেও বিভিন্ন মন্ত্রণালয় থেকে আরও অনেকগুলো দিকনির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

তিনি বলেন, শিক্ষার্থীদের পড়ালেখার মান ভালো করতে জেলা প্রশাসকদের সংশ্লিষ্ট জেলার স্কুল, কলেজ ও মাদরাসা পরিদর্শনের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।  

তিন দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের শেষ দিন বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত অধিবেশন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

প্রধানমন্ত্রী ডিসিদের ২৫টি নির্দেশনা দিয়েছেন উল্লেখ করে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, এর বাইরেও আমরা অনেকগুলো দিকনির্দেশনা দিয়েছি।  

‘সেক্ষেত্রে যাতে আমাদের স্কুলগুলোতে ডিসিরা একটু ভিজিট করেন, স্কুলের লেখাপড়ার মানটা যাতে ভালো হয়; প্রাইমারি স্কুল, মাধ্যমিক স্কুল, কলেজ ও মাদরাসাগুলোতে। আমরা আজকে বলেছি যাতে করে সেখানে যান এবং ডিসিরা এ ব্যাপারটা খেয়াল করেন।’

সরকারের নীতি-নির্ধারক ও জেলা প্রশাসকদের মধ্যে সামনা-সামনি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেওয়ার জন্য প্রতিবছর এ সম্মেলনের আয়োজন করা হয়।

এবারের সম্মেলনে মোট ২৬টি অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে কার্য অধিবেশন ছিল ২০টি। এছাড়া উদ্বোধনী অনুষ্ঠান, রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, স্পিকারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, প্রধান বিচারপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং অন্যান্য আনুষ্ঠানিকতা নিয়ে দুটি অধিবেশন অনুষ্ঠিত হয়। সম্মেলনে মোট ৫৬টি মন্ত্রণালয় ও বিভাগ অংশগ্রহণ করে। 

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানানো হয়, চলমান ডিসি সম্মেলনে আজ পর্যন্ত সবচেয়ে বেশি সংখ্যক প্রস্তাব পাওয়া গেছে স্বাস্থ্য সেবা বিভাগ সংক্রান্ত। এ মন্ত্রণালয় সংক্রান্ত প্রস্তাব ২৩টি। ভূমি মন্ত্রণালয় সংক্রান্ত ১৫টি প্রস্তাব, পানিসম্পদ মন্ত্রণালয় সংক্রান্ত ১৩টি, সুরক্ষা সেবা বিভাগ সংক্রান্ত ১১টি, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সংক্রান্ত ১০টি প্রস্তাব পাওয়া গেছে। 

সোনালীনিউজ/আইএ

Link copied!