সুদান থেকে ফিরতে চান ৭০০ বাংলাদেশি

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৩, ০৯:৫৫ পিএম
সুদান থেকে ফিরতে চান ৭০০ বাংলাদেশি

ঢাকা: সংঘাতময় সুদান থেকে দেশে ফিরতে আবেদন করেছেন ৭০০ বাংলাদেশি।ইতোমধ্যে দেশটি থেকে বাংলাদেশিদের ফেরাতে সহজ ও নিরাপদ রুট খোঁজা হচ্ছে। একই সঙ্গে ফিরতে আগ্রহীদের তালিকা তৈরির কার্যক্রম চলছে।

সব কিছু ঠিক থাকলে মে মাসের প্রথম সপ্তাহে সুদান থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনা হতে পারে।

সুদানের পার্লামেন্টারি আর্মি র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) ও সেনাবাহিনীর মধ্যে যুদ্ধ চলছে। এতে এখন পর্যন্ত নিহত হয়েছেন অন্তত ৪ শতাধিক মানুষ। 

এমন পরিস্থিতিতে সুদানে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের নিরাপদে অন্য দেশের মাধ্যমে বাংলাদেশে ফিরিয়ে আনার কার্যক্রম শুরুর সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

এদিকে এখন পর্যন্ত ৭০০ বাংলাদেশি সুদান থেকে দেশে ফিরতে আগ্রহ প্রকাশ করেছেন। সেসব বাংলাদেশিদের একটি তালিকাও প্রস্তুত করা হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের আফ্রিকা অনুবিভাগের মহাপরিচালক তারিকুল ইসলাম বৃহস্পতিবার (২৭ এপ্রিল) জানান, সুদান থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনার কাজ চলছে। এখন পর্যন্ত ৭০০ বাংলাদেশি ফিরতে আগ্রহ প্রকাশ করেছেন। তাদের তালিকাও তৈরি করা হয়েছে। তবে এ সংখ্যা এখনই চূড়ান্ত নয়।

সুদানে বিবাদমান দুই বাহিনীর মধ্যে সংঘর্ষ চলছে। সংঘর্ষ ও গোলাগুলিতে খার্তুমের বাংলাদেশ দূতাবাস আক্রান্ত হয়েছে। একই সঙ্গে সেখানের বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতের বাসায়ও গুলির আঘাত হেনেছে।

খার্তুমের পরিস্থিতি অবনত হওয়ায় সেখানের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত তারেক আহমেদ জাজিরা প্রদেশের মাদানি শহরে অবস্থান করছেন। তিনি সেখান থেকে বাংলাদেশিদের নিরাপদে অন্যত্র সরিয়ে নিতে কাজ করছেন।

সুদানে বর্তমানে প্রায় দেড় হাজার বাংলাদেশি নাগরিক রয়েছেন।এর আগে সুদান থেকে বিভিন্ন দেশের ৯১ জন নাগরিককে উদ্ধার করে সৌদি আরব। এর মধ্যে কিছু বাংলাদেশি নাগরিকও ছিলেন।

সোনালীনিউজ/আইএ

Link copied!