ডিবি পরিচয়ে তুলে নিয়ে অন্যদের বিভ্রান্ত না করার অনুরোধ ডিবি প্রধানের

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২৩, ০৬:২৯ পিএম
ডিবি পরিচয়ে তুলে নিয়ে অন্যদের বিভ্রান্ত না করার অনুরোধ ডিবি প্রধানের

ঢাকা : ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ বলেছেন, আইনশৃঙ্খলার স্বার্থে অনেক সময় অনেক অপরাধীকে গ্রেপ্তার করা হয়। যদি অন্য কোনো আইনশৃঙ্খলা বাহিনী ডিবি পরিচয়ে কাউকে গ্রেপ্তার করে তাহলে ডিবি ও সংশ্লিষ্ট থানাকে জানাতে অনুরোধ করছি।

রোববার (১৯ নভেম্বর) দুপুরে মিন্টো রোডে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ২৮ অক্টোবরের ঘটনার পরে ডিবি পরিচয়ে আটকের অভিযোগের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

হারুন বলেন, গোয়েন্দা পুলিশের (ডিবি) নাম ব্যবহার করে বিভিন্ন স্থান থেকে লোকজনকে তুলে নেওয়া হচ্ছে। আমরা আগেও অনেকবার একটা কথা বলেছি, আমাদের ডিবি সদস্যরা যদি কাউকে আটক করে সেটি আইনসম্মত প্রক্রিয়ায় মামলা, ওয়ারেন্ট অথবা সুনির্দিষ্ট অভিযোগ থাকলে সে অনুযায়ী গ্রেপ্তার করতে যায়। এক্ষেত্রে আমাদের নির্দেশনা হলো, তাদের আইডি কার্ড ঝোলানো থাকবে। পাশাপাশি ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) আধুনিক যে জ্যাকেট রয়েছে সেটি তাদের শরীরে থাকবে।

হারুন আরও বলেন, এছাড়া কেউ ডিবির কথা বললে বিশ্বাস করবেন না। এটা বলার পরেও দেখা যাচ্ছে কেউ কেউ সাদা পোশাকে এসে ডিবির নাম ব্যবহার করে তুলে নিয়ে যাচ্ছে। সেক্ষেত্রে অনেক সাংবাদিকসহ বিভিন্ন লোকজন আমাদের কাছে তথ্য চেয়ে যোগাযোগ করেন। কিন্তু আমরা সঠিক তথ্য দিতে পারি না। কারণ আমাদের কাছে নেই। কারা নিচ্ছে সে তথ্য আমাদের কাছে থাকলে আমরা সেটি প্রকাশ করতে পারি।

তিনি বলেন, তাই আমি বিনীত অনুরোধ করবো, যারাই ডিবির নাম ব্যবহার করেন, তারা ডিবির নাম ব্যবহার না করে যারা গ্রেপ্তার করেন আইনশৃঙ্খলা বাহিনী বা অন্য কোনো সংস্থা, তারা নিজ নিজ পরিচয় দেবেন। তবে অনেক সময় আছে কিছু অপরাধী অপহরণের উদ্দেশ্যে তুলে নিয়ে যায়। তারাও ডিবির নাম ব্যবহার করে।

তিনি আরও বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর বাইরে অন্য কেউ যদি ডিবি পরিচয়ে নিয়ে যায় তাহলে সেটি আমরা জেনে যাই। এর আগেও ডিবি পরিচয়, র‌্যাব পরিচয়ে ডাকাতিসহ বিভিন্ন অপরাধে জড়িতদের গ্রেপ্তার করা হয়েছে।

এমটিআই

Link copied!