ব্রিকস-বিমসটেক সম্মেলন

গোয়ার উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৬, ২০১৬, ১০:১৩ এএম
গোয়ার উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

ব্রিকস-বিমসটেক লিডারস আউটরিচ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতের গোয়ার উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সবচেয়ে ছোট রাজ্য গোয়ায় দুই দিনের এই সম্মেলন হচ্ছে। 

দুই দিনের এই সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকেও অংশ নেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। রোববার সকাল ৮টার দিকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে রওনা দেন প্রধানমন্ত্রী। সকাল ১০টা ৪৫ মিনিটে (ভারতীয় সময়) গোয়া পৌঁছানোর কথা রয়েছে।

গোয়ায় পৌঁছে স্থানীয় সময় বেলা ১টায় বিমসটেকভুক্ত দেশগুলোর নেতাদের সম্মানে রাজ‌্যের মুখ‌্যমন্ত্রীর দেওয়া মধ্যাহ্নভোজে অংশ নেবেন শেখ হাসিনা। ব্রিকস-বিমসটেক নেতাদের আউটরিচ সামিটের আগে বিকাল ৩টা ৪৫ মিনিটে বিমসটেক নেতাদের রিট্রেটে অংশ নেবেন তিনি। আর রাত ৯টায় ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে তার দ্বিপক্ষীয় বৈঠকের সময় নির্ধারিত রয়েছে।

গোয়ায় অনুষ্ঠেয় দুই দিনব্যাপী এ সম্মেলনের থিম হচ্ছে ‘ব্রিকস-বিমসটেক : একটি অংশীদারত্বের সুযোগ’। 

বিকেলে বিমসটেক লিডারস রিট্রিট এবং ব্রিকস-বিমসটেক লিডারস আউটরিচ শীর্ষ সম্মেলনে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রেয়ুট চ্যান-ও-চা, নেপালি প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।

ভারতের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী আলিনা সালদানহা, গোয়া সরকারের সচিব (কো-অপারেশন) পদ্মা জয়সবাল এবং মুম্বাইয়ে বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার সামিনা নাজ গোয়া নৌ বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার দেশে ফিরবেন।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Link copied!