মওলানা ভাসানীর ৪০তম মৃত্যুবার্ষিকী আজ

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১৭, ২০১৬, ১০:২৪ এএম
মওলানা ভাসানীর ৪০তম মৃত্যুবার্ষিকী আজ

মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪০তম মৃত্যুবার্ষিকী আজ (১৭ নভেম্বর)। ১৯৭৬ সালের এই দিনে তিনি মারা যান। দিনটি উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে।

মওলানা ভাসানী দেশের নিপীড়িত ও নির্যাতিত মানুষের মুক্তির জন্য সারা জীবন আন্দোলন ও সংগ্রাম করে গেছেন। স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার ক্ষেত্রেও তার ভূমিকা ছিল অবিস্মরণীয়।

ভাসানীর মৃত্যুদিবস উপলক্ষে তার অবদান ও স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে এবং তার রুহের মাগফিরাত কামনা করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বাণী দিয়েছেন। এ ছাড়া বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির (বাংলাদেশ ন্যাপ) চেয়ারম্যান ও মহাসচিব, ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ ভাসানী) চেয়ারম্যানও বাণী দিয়েছেন।

এদিকে আজ (১৭ নভেম্বর) বিকেল ৪টায় মওলানা আবদুল হামিদ খান ভাসানী পরিষদের উদ্যোগে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে জনসমাবেশ ও গণসঙ্গীতের আয়োজন করা হয়েছে।

মওলানা আবদুল হামিদ খান ভাসানী ১৮৮০ সালে সিরাজগঞ্জ জেলার ধানগড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার জীবনের বেশির ভাগ সময়ই টাঙ্গাইলের সন্তোষে কেটেছে। জীবনের শুরুতে মক্তবে শিক্ষা নেন। কিছুকাল শিক্ষকতাও করেন তিনি। ১৯০৩ সালে রাজনীতির সঙ্গে যুক্ত হন। ১৯১৯ সালে কংগ্রেসে যোগ দিয়ে খেলাফত ও অসহযোগ আন্দোলনে অংশ নেন। কৃষকদের জীবনমান উন্নয়নে ১৯২৯ সালে আসামের ধুবড়ী জেলার ব্রহ্মপুত্র নদের ভাসানচরে প্রথম কৃষক সম্মেলন করেন। সেই থেকে তার নামের পেছনে ‘ভাসানী’ শব্দ যুক্ত হয়।

তিনি ছিলেন আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি। ১৯৫৭ সালে আওয়ামী লীগ থেকে পদত্যাগ করে একই বছর ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) গঠন করে এর প্রতিষ্ঠাতা সভাপতি হন। ১৯৬৩ সালের ২৪ সেপ্টেম্বর চীনের বিপ্লব দিবস উৎসবে চীনের কমিউনিস্ট পার্টির চেয়ারম্যান মাও সেতুং ও সে দেশের প্রধানমন্ত্রী চৌ এন লাইয়ের আমন্ত্রণে চীন সফরে যান। ১৯৭০ সালের ৪ ডিসেম্বর ঢাকার পল্টন ময়দানে এক জনসভায় ভাষণ দিয়ে স্বাধীন পূর্ব পাকিস্তানের দাবি উত্থাপন করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে পরিচালিত অসহযোগ আন্দোলনের প্রতি সমর্থন দেন। ১৯৭১ সালে মুজিবনগর সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য হন। এ সময় তিনি ভারতে ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই/এমএইউ

Link copied!