উর্দুকে রাষ্ট্রভাষার প্রস্তাবে ক্ষোভে জ্বলে ওঠে ঢাকা

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০১৭, ১০:১৮ এএম
উর্দুকে রাষ্ট্রভাষার প্রস্তাবে ক্ষোভে জ্বলে ওঠে ঢাকা

ঢাকা : সাতচল্লিশের ডিসেম্বরে পাকিস্তানের রাজধানী করাচিতে অনুষ্ঠিত এক শিক্ষা সম্মেলনে উর্দুকে পাকিস্তানের রাষ্ট্রভাষা করার সপক্ষে প্রস্তাব গ্রহণ করা হয়। এতে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সচেতন বুদ্ধিজীবী মহলে প্রচণ্ড ক্ষোভের সৃষ্টি হয়। ঢাকার উর্দু সমর্থক পত্রিকা ‘মর্নিং নিউজ’ খবরটি ফলাও করে প্রকাশ করে। 

করাচির শিক্ষা সম্মেলনে গৃহীত প্রস্তাবের প্রতিবাদে তাৎক্ষণিকভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। রাষ্ট্রভাষা বাংলার দাবিতে উন্মুক্ত স্থানে এটিই ছিল প্রথম সভা বা সমাবেশ। এই সভায় সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক মহম্মদ আবুল কাসেম। এরপর ’৪৮ সালের ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলে বাংলা ভাষাকে শিক্ষার মাধ্যম এবং কোর্ট-কাছারি ও অফিসসহ সর্বস্তরে প্রতিষ্ঠা করার জন্য এক আলোচনা সভার আয়োজন করা হয়। 

এর আগে রাষ্ট্রভাষা বাংলার পক্ষে জনমত গঠনের জন্য মন্ত্রী, এমএলএ, রাজনীতিবিদ, ছাত্র, শিক্ষক, বুদ্ধিজীবী, সরকারি কর্মচারীসহ সর্বস্তরের মানুষের সঙ্গে গণসংযোগ করে তমদ্দুন মজলিস নেতৃবৃন্দ। এতে এই প্রথমবারের মতো বাংলার পক্ষে ব্যাপক সাড়া পাওয়া যায়। ২ মার্চ ফজলুল হক হলের সভায় তমদ্দুন মজলিস, পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ, গণ-আজাদী লীগ, গণতান্ত্রিক যুবলীগ, সলিমুল্লাহ মুসলিম হল, ফজলুল হক হল,  ফজলুল হক মুসলিম হল এবং ‘ইনসাফ’, ‘জিন্দেগি’ ও ‘দেশের দাবি’ পত্রিকার প্রতিনিধি নিয়ে রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ পুনর্গঠন করা হয়। সভায় সলিমুল্লাহ মুসলিম হলের আবাসিক ছাত্র ও বিশিষ্ট তমদ্দুন মজলিসকর্মী শামসুল আলমকে সর্বদলীয় সংগ্রাম পরিষদের আহ্বায়ক নির্বাচিত করা হয়। ৭ মার্চ ফজলুল হক হলে এই সংগ্রাম পরিষদের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। 

এ বৈঠকেই রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ১১ মার্চ ঢাকায় পূর্ণাঙ্গ ধর্মঘট ও প্রদেশব্যাপী শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মঘট পালনের কর্মসূচি গ্রহণ করা হয়। এই কর্মসূচি সর্বোতভাবে সফল হয়। ঢাকার রাজপথ রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ছাত্র-জনতার স্লোগানে মুখরিত হয়। এদিন পুলিশের লাঠিচার্জ ও কাঁদানে গ্যাসে বহু ছাত্র আহত এবং গ্রেফতার হয়। এই আন্দোলনের ফলে রাষ্ট্রভাষার দাবি নতুন গতি লাভ করে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই
 

Link copied!