ঘূর্ণিঝড় মোরা: ২ লাখ ৮৬ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৩১, ২০১৭, ০৯:০৬ পিএম
ঘূর্ণিঝড় মোরা: ২ লাখ ৮৬ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত

ঢাকা: ঘূর্ণিঝড় মোরার প্রভাবে দেশের উপকূলীয় ১৬ জেলার মোট ২ লাখ ৮৬ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। আজ বুধবার (৩১ মে) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিবের দায়িত্বে থাকা অতিরিক্ত সচিব গোলাম মোস্তফা।

তিনি জানান, ঘূর্ণিঝড়ে মোট ছয়জনের মৃত্যুর খবর পেয়েছেন। এর মধ্যে কক্সবাজারে চারজন এবং রাঙামাটিতে দুই জন। নিহত এ সব পরিবারকে ২৫ হাজার টাকা করে দেওয়া হয়েছে। প্রয়োজন হলে আরও সহায়তা দেওয়া হবে বলে জানান অতিরিক্ত সচিব।

ঝড়ের সময় ৬১ জন আহত হয়েছেন জানিয়ে অতিরিক্ত সচিব বলেন, আহতদের মধ্যে ৬০ জনই কক্সবাজারের। আর একজন রাঙামাটির বাসিন্দা।

ক্ষয়ক্ষতি সম্পর্কে তিনি জানান- কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরিশাল, পিরোজপুর, পটুয়াখালী, ভোলা, ঝালকাঠি, বরগুনা, খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট ও রাঙামাটির ৩১ উপজেলার ১০৬টি ইউনিয়ন ঘূর্ণিঝড় মোরায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব এলাকার ৫৪ হাজার ৪৮৯টি পরিবারের ২ লাখ ৮৬ হাজার ২৪৫ জন মানুষ ক্ষতির শিকার হয়েছেন। ১৯ হাজার ৯২৯টি ঘরবাড়ি সম্পূর্ণ এবং ৩৯ হাজার ৫৯৯টি ঘরবাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতি হয়েছে এক হাজার ৫৯২ একর জমির পানের বরজের।

অতিরিক্ত সচিব জানান, দুর্গত ১৬ জেলার ক্ষতিগ্রস্ত মানুষের জন্য এক হাজার ৭০০ মেট্রিক টন চাল এবং ১ কোটি ৩৭ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া বুধবার কক্সবাজার জেলার জন্য ৩০০ টন চাল, ৩০০ বান্ডিল ঢেউটিন এবং ঘর নির্মাণের জন্য ৯ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Link copied!