রোহিঙ্গাদের ফেরাতে বৈঠকে বাংলাদেশ-মিয়ানমার

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০১৭, ১০:৫৫ এএম
রোহিঙ্গাদের ফেরাতে বৈঠকে বাংলাদেশ-মিয়ানমার

ঢাকা: রোহিঙ্গাদের ফেরাতে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনে বৈঠকে বসেছে বাংলাদেশ ও মিয়ানমার। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় সকাল ৮টায় দুই দিনব্যাপী এ বৈঠক শুরু হয়।

মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থো এর নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধি দল সোমবার সন্ধ্যায় ঢাকায় পৌঁছান। পররাষ্ট্র সূত্র জানিয়েছে তাদের এই সফরেই গঠন হবে দুই দেশের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ।

বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের প্রত্যাবাসন সম্পর্কিত মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে সমঝোতা চুক্তি সই হয় গত ২৩শে নভেম্বর মিয়ানমারের রাজধানী নেপোদিতে। সেই চুক্তিতে বলা হয়, তিন সপ্তাহের মধ্যে যৌথ ওয়ার্কিং কমিটি গঠন এবং দুই মাসের মধ্যে রোহিঙ্গাদের ফেরত নেওয়া শুরু করবে মিয়ানমার। তবে তারা কত দিনের মধ্যে এই প্রক্রিয়া শেষ করবে তা বলা হয়নি চুক্তিতে। শুধু বলা হয়েছে দ্রুততম সময়ের মধ্যে ফেরত নেওয়া হবে।

তিন সপ্তাহের মধ্যে যৌথ ওয়ার্কিং কমিটি গঠন করার কথা হলেও তা হয়নি। কমিটির তালিকা হস্তান্তর হয়েছে মাত্র। তাদের টার্মস অব রেফারেন্স  চূড়ান্ত হয়নি।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব এম শহীদুল হক এবং মিয়ানমারের পররাষ্ট্র সচিব বৈঠকে বসে কমিটি এবং টার্মস অব রেফারেন্স চূড়ান্ত করবেন।

ওয়ার্কিং গ্রুপে দুই দেশ থেকেই সচিব পদমর্যাদার একজন করে কর্মকর্তা নেতৃত্ব থাকবেন। এছাড়া এই কমিটি কোথায় যাবে, কোন সীমান্ত দিয়ে যাবে, কতদিনে তাদের কাজ শেষ হবে এসব বিষয় বৈঠকে চূড়ান্ত হবে। বাংলাদেশ  নির্ধারিত দুই মাসের মধ্যেই রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করতে  বদ্ধপরিকর।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Link copied!