কেনো হালদা থেকে হারিয়ে যাচ্ছে ডলফিন?

  • নিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ২২, ২০১৮, ০২:৩০ পিএম
কেনো হালদা থেকে হারিয়ে যাচ্ছে ডলফিন?

ফাইল ছবি

ঢাকা: চট্টগ্রামের হালদা নদীতে যে প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র রয়েছে, সেখানে সম্প্রতি উদ্বেগজনক হারে বিপন্ন প্রজাতির গাঙ্গেয় ডলফিন মারা যাওয়ার ঘটনা ঘটছে।

গত তিন মাসে শুধু হালদা নদী ও সংলগ্ন খালগুলোতে অন্তত ষোলোটি ডলফিনের দেহ ভেসে উঠেছে। কিন্তু কেনো হালদা নদীতে ডলফিন এই চরম বিপদের মুখে? চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির সমন্বয়ক ড. মনজুরুল কিবরিয়া জানিয়েছেন, পৃথিবীতে যত প্রাণী ঝুঁকির মুখে এই ডলফিন তাদের অন্যতম।

তিনি বলেন, ‘হালদা ছিল তাদের অন্যতম আবাসস্থল। এতদিন তারা নিরাপদেই ছিল। তাদের সংখ্যাও ভালো ছিল। কিন্তু হালদা নদীর দূষণ হচ্ছে। পানি প্রবাহ বন্ধ করে দেয়া হয়েছে। উজানে রাবার ড্যাম দেয়ায় এটা হয়েছে। ফলে পানির লেভেল কমে গেছে। ড্রেজার দিয়ে বালু উত্তোলন করা হয়।’

তিনি বলেন, হালদার ডলফিন নিয়ে সরকারের তরফ থেকে কোন ব্যবস্থা নেয়া হয়নি। ড্রেজার চলাচলের সময় ডলফিনগুলো আঘাত পেয়ে মারা যাচ্ছে।

ড. কিবরিয়া বলেন, এটা বিশ্বের অতি বিপন্ন প্রাণী। হালদাতে প্রায় ১৬৬টি প্রজাতি সংখ্যায় আছে। তার মতে, যে নদীতে ডলফিন থাকে বোঝা যায় যে সে নদীটা জীবন্ত। তাই ডলফিন চলে গেছে মাছেরও ক্ষতি হবে বলে মনে করেন এ গবেষক।

বিশ্বের অতি গুরুত্বপূর্ণ একটি প্রাণী বাংলাদেশ হারাবে যদি সত্যিই ডলফিন চলে যায় বা আর না থাকে। সূত্র: বিবিসি

সোনালীনিউজ/ঢাকা/এআই

Link copied!