পতাকা দিবস পালিত

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০১৮, ০৬:০৮ পিএম
পতাকা দিবস পালিত

ঢাকা : ভাষা আন্দোলনের উদ্দীপনা সৃষ্টি ও অর্থ সংগ্রহের জন্য ১৯৫২ সালের ১২ ও ১৩ ফেব্রুয়ারি পূর্ব বাংলায় পালিত হয়েছিল পতাকা দিবস। ছোট ছোট পতাকা বিক্রি করে আন্দোলনের জন্য অর্থ সংগ্রহ করা হয়েছিল ওই দুই দিন। এছাড়া পতাকা দিবসের আলাদা তাৎপর্য রয়েছে। পতাকার সঙ্গে জড়িয়ে থাকে দেশপ্রেম। সেই দেশপ্রেমের সঙ্গে আন্দোলনকারীরা ভাষাপ্রেম একাত্ম করার চেষ্টা করেছিলেন। তারা সফলও হয়েছিলেন।

পতাকা দিবসে পূর্ব বাংলার মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ মুসলিম লীগের নুরুল আমিন সরকারকে আরো সন্ত্রস্ত করে তোলে। আন্দোলন স্তব্ধ করার জন্য পূর্বনির্ধারিত ২১ ফেব্রুয়ারির কর্মসূচির আগের দিন ১৪৪ ধারা জারি করে সরকার। একসঙ্গে চারজনের বেশি রাস্তায় নামতে পারবে না- এমন এক আইনের মুখোমুখি হয়ে আন্দোলনের নেতৃত্বদানকারীরা নতুন এক সমীকরণের সামনে দাঁড়ান।

এখানেই বায়ান্নর ভাষা আন্দোলনের মূল সঙ্কট উপস্থিত হয়। দুর্বার গতিতে এগিয়ে চলা আন্দোলন ১৪৪ ধারা জারির পর থমথমে অবস্থার মধ্যে পড়ে যায়। এই পরিস্থিতির মধ্যেই আসে ইতিহাসের অবিস্মরণীয় এক সিদ্ধান্ত। এজন্য বৈঠক আহ্বান করা হয়। আবুল হাসেমের সভাপতিত্বে রাষ্ট্রভাষা কর্মপরিষদের সেই সভা ইতিহাসের অন্যতম এক দলিল ও পাঠ্য হয়ে আছে।

সোনালীনিউজ/এমটিআই

Link copied!