রোহিঙ্গা সমস্যা সমাধানে সহায়তা অব্যাহত রাখবে ইইউ

  • নিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০১৮, ১০:০৩ এএম
রোহিঙ্গা সমস্যা সমাধানে সহায়তা অব্যাহত রাখবে ইইউ

ঢাকা: সফররত ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দল বুধবার রোহিঙ্গা শরণার্থী সমস্যা নিরসনে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বাংলাদেশকে পূর্ণ সমর্থন দান অব্যাহত রাখবে বলে আশ্বাস দিয়েছে। 

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার (১৪ ফেব্রুয়ারি) সকালে প্রতিনিধিদলটি রাজধানীর রমনায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে সাক্ষাৎকালে এ আশ্বাস দেন।

ইউরোপীয় পার্লামেন্টারি স্ট্যান্ডিং কমিটির পররাষ্ট্র বিষয়ক দক্ষিণ এশিয়া প্রতিনিধি দলের চেয়ার জাঁ ল্যামবার্ট ১১ সদস্যবিশিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

প্রতিনিধি দল বিপুলসংখ্যক রোহিঙ্গা শরণার্থীকে গ্রহণ করার জন্য বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমারের সামরিক বাহিনীর অত্যাচারের বিরুদ্ধে জোরালো প্রতিবাদ এবং ইউরোপীয় পার্লামেন্টে প্রস্তাব গ্রহণের জন্য ইউরোপীয় পার্লামেন্ট ও ইইউ ভুক্ত দেশগুলোর জনগণের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি মিয়ানমার থেকে জোর করে তাড়িয়ে দেয়া ও বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য সহায়তা দেয়ায় ইইউকে ধন্যবাদ জানান। পররাষ্ট্র প্রতিমন্ত্রী রোহিঙ্গা জনগোষ্ঠীর শান্তিপূর্ণ ও স্থায়ীভাবে তাদের নিজ ভূমিতে ফিরিয়ে নেয়ার ব্যাপারে আরো উদ্যোগ গ্রহণ ও মিয়ানমারের সরকারের ওপর চাপ রাখতে ইইউ সদস্য রাষ্ট্রগুলোর উদ্বুদ্ধ করার জন্য প্রতিনিধি দলের প্রতি অনুরোধ জানান।

ইইউ সংসদীয় প্রতিনিধি দল আগামী বছরগুলোতে বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে মধ্য আয়ের দেশের মর্যাদা অর্জনে বাংলাদেশের পাশে থাকার আশ্বাসও দেয়। তারা দ্বিপক্ষীয় সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ এবং বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা করেন।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Link copied!