‘বন্দি বিনিময় চুক্তি করে তারেককে ফিরিয়ে আনা হবে’

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ২২, ২০১৮, ০৪:৪০ পিএম
‘বন্দি বিনিময় চুক্তি করে তারেককে ফিরিয়ে আনা হবে’

ফাইল ছবি

ঢাকা : বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানকে লন্ডন থেকে ফিরিয়ে আনতে ব্রিটিশ সরকারের সঙ্গে আলোচনা চলছে জানিয়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, বন্দিবিনিময় চুক্তি না থাকলেও এ চুক্তি করতে তো বাধা নেই।

তিনি রোববার (২২ এপ্রিল) রাজধানীর বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের এক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

বন্দি বিনিময় চুক্তি না থাকা সত্ত্বেও কি প্রক্রিয়ায় তাকে ফিরিয়ে আনা হবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বন্দিবিনিময় চুক্তি না থাকলেও এ চুক্তি করতে তো বাধা নেই। এখন মিউচ্যুায়াল লিগ্যাল এসিসটেন্ট অ্যাক্ট বলে একটা আইন আছে। সেখানে কিছু কিছু অপরাধীর বন্দিবিনিময় চুক্তি না থাকা সত্ত্বেও আমরা কিন্তু আনতে পারি। সেই মিউচ্যুয়াল লিগ্যাল এসিসটেন্ট অ্যাক্ট আমাদের দুই দেশেরই আছে। এটা কিন্তু জাতিসংঘের ধার্যকৃত একটা আইন। সেই সহযোগীতাও এই দুই দেশের মধ্যে আছে।

তিনি আরো বলেন, একজন দণ্ডপ্রাপ্ত আসামিকে ফিরিয়ে আনার জন্য যাদের সঙ্গে আলোচার প্রয়োজন সেই আলোচনা চলছে। আলোচনায় পজিটিভ দিক দেখছি বলেই আলোচনা চলছে। ফিরিয়ে না আনা পর্যন্ত এটা ফলপ্রসূ হচ্ছে কিনা সেটা কিন্তু আমি বলবো না।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Link copied!