গাজীপুরে সুষ্ঠু নির্বাচনে ইসির ব্যাপক প্রস্তুতি

  • গাজীপুর প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ২০, ২০১৮, ১২:৩৫ এএম
গাজীপুরে সুষ্ঠু নির্বাচনে ইসির ব্যাপক প্রস্তুতি

গাজীপুর : প্রায় দেড় মাস পর গত সোমবার থেকে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা শুরু হয়েছে। আগামী ২৬ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। গাজীপুরে শান্তিপূর্ণ পরিবেশে সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করতে ব্যাপক প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন। এ লক্ষ্যে গাজীপুর জেলা শহরের শহীদ বঙ্গতাজ অডিটরিয়ামে স্থাপিত রিটার্নিং অফিসারের কার্যালয়ে দিন-রাত চলছে বিরামহীন কর্মযজ্ঞ।

নির্বাচনের সার্বিক ব্যবস্থাপনা, আইনশৃঙ্খলা পরিস্থিতি এবং প্রতিদ্বন্দ্বী সকল প্রার্থীর সঙ্গে বৈঠক করতে প্রধান নির্বাচন কমিশনার, সকল কমিশনার এবং নির্বাচন কমিশনের সচিব বুধবার (২০ জুন) সকালে গাজীপুরে যাবেন। তারা এ দিন সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সভাকক্ষে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে কথা বলবেন প্রশাসনের সঙ্গে। পরে তারা দুপুরে বঙ্গতাজ অডিটরিয়ামে প্রতিদ্বন্দ্বী সকল মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থীর সঙ্গে মতবিনিময় সভায় মিলিত হবেন।

গাজীপুরের নেজারত ডেপুটি কালেক্টরেট (এনডিসি) খুদরত-ই-খুদা বিষয়টি নিশ্চিত করেছেন। আগামী ২১ ও ২২ জুন গাজীপুর সিটি নির্বাচনের প্রায় ৯ হাজার ভোটগ্রহণ কর্মকর্তা এবং ২৪ জুন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ৫০৩ জন কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হবে।

নির্বাচন কর্মকর্তারা জানান, প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত প্রশিক্ষণ চলবে। জেলা শহরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট হাই স্কুল, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট হাই স্কুল, প্রগতি প্রাথমিক বিদ্যালয় (ব্রি), জয়দেবপুর সরকারি গার্লস হাই স্কুল ও রানী বিলাসমনি সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে প্রিসাইডিং কর্মকর্তা, সহকারী প্রিসাইডিং ও পোলিং কর্মকর্তা এবং আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যদের বঙ্গতাজ অডিটরিয়ামের হলরুমে প্রশিক্ষণ দেওয়া হবে।

গাজীপুর জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. তারিফুজ্জামান জানান, ইতোমধ্যে প্রশিক্ষণার্থীদের কাছে চিঠি পাঠিয়ে দেওয়া হয়েছে। তিনি জানান, ৬ জুন গাজীপুর সিটি নির্বাচন স্থগিত হওয়ার আগে যেসব কাজ শেষ হয়েছিল স্থগিতাদেশ প্রত্যাহারের পর তার অধিকাংশ কার্যক্রম পুনরায় করতে হচ্ছে।  

সহকারী রিটার্নিং কর্মকর্তা জানান, গাজীপুর সিটি নির্বাচনে ছয়টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করার জন্য নির্বাচন কমিশনে প্রস্তাব পাঠানো হয়েছে।

এ ছাড়া গাজীপুর সরকারি মহিলা কলেজ কেন্দ্র, কানাইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র এবং টঙ্গীর আউচপাড়া এলাকার বসির উদ্দিন উদয়ন একাডেমি কেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপন করা হবে। নির্বাচনে মেয়র পদে ৭ জন, ৫৭টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ২৫৪ জন এবং ১৯টি সংরক্ষিত আসনে ৮৪ জন নারী কাউন্সিলর প্রতিদ্বন্দ্বীতা করছেন। এই সিটি করপোরেশনে মোট ভোটার ১১ লাখ ৩৭ হাজার ৭৩৬।

সোনালীনিউজ/এমটিআই

Link copied!