করপোরেট সিম ব্যবহারে আঙুলের ছাপ বাধ্যতামূলক

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০১৯, ০৯:০৭ পিএম
করপোরেট সিম ব্যবহারে আঙুলের ছাপ বাধ্যতামূলক

ঢাকা: করপোরেট সিম তোলা, প্রতিস্থাপন, হস্তান্তর ও নিষ্ক্রিয়করণের ক্ষেত্রে সংশ্লিষ্ট বা অনুমোদিত ব্যক্তির আঙুলের ছাপ বাধ্যতামূলক করেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

বুধবার (৬ ফেব্রুয়ারি) বিটিআরসির সিস্টেম অ্যান্ড সার্ভিসেস বিভাগ থেকে এ বিষয়ক নির্দেশনা মোবাইল অপারেটরগুলোর কাছে পাঠানো হয়েছে। নির্দেশনায় বিদ্যমান করপোরেট সিমগুলোর ক্ষেত্রে এ নির্দেশনা তিন মাসের মধ্যে পালন করতে বলেছে বিটিআরসি।

নির্দেশনায় বলা হয়, এখন থেকে কোনো প্রতিষ্ঠানের অনুকূলে সিম বিক্রির ক্ষেত্রে কমিশনের নির্ধারিত ফরম পূরণ করতে হবে। মোবাইল কোম্পানিগুলোকে আগামী তিন মাসের মধ্যে করপোরেট গ্রাহকদের তথ্য সম্বলিত ফরম পূরণ করে কমিশনে পাঠাতে হবে।

নির্দেশনায় আরো বলা হয়, বায়োমেট্রিক ভেরিফিকেশনের মাধ্যমে গ্রাহক নিবন্ধন কার্যক্রম চালু করা হলেও করপোরেট গ্রাহক এবং মোবাইল অপারেটরদের কথা চিন্তা করে শুধু প্রতি প্রতিষ্ঠানের একজন অনুমোদিত ব্যক্তির লিখিত অনুমোদন সাপেক্ষে নতুন সিম উত্তোলন এবং প্রতিস্থাপন করার ব্যবস্থা রাখা হয়েছিল। সে অনুযায়ী সংশ্লিষ্ট সবার অধিকতর দায়িত্বশীল আচরণ কাম্য ছিল।

সময়ে সময়ে এ সব জালিয়াতির বিষয়ে সংশ্লিষ্ট সব মোবাইল অপরারেটরকেই মৌখিকভাবে অবহিত করে এ বিষয়ে অধিক যত্নবান হওয়ার জন্য কমিশন থেকে নির্দেশনা দেয়া হয়েছিল। তবুও শুধুমাত্র কোম্পানির ব্যবসায়িক মুনাফাকে ধর্তব্যে নিয়ে রাষ্ট্রীয় নিরাপত্তা বিঘ্নিত করা তথা অপরাধমূলক কার্যক্রমের সহায়তা করার মতো কর্মকাণ্ডে মোবাইল অপারেটরদের কিছু সংখ্যক প্রতিনিধির সংশ্লিষ্টতা অনভিপ্রেত। এ ধরনের বিশৃঙ্খল অবস্থা নিরসনে কমিশন বদ্ধ পরিকর।

উল্লিখিত ফরম অনুযায়ী জমাদানকৃত আবেদন কেবলমাত্র কমিশনের অনুমোদনের পরই অনুমোদিত ব্যক্তির বায়োমেট্রিকস ভেরিফিকেশন সম্পন্ন করা সাপেক্ষে অনুমোদিত সিমগুলো নির্দেশনা অনুযায়ী বাল্ক নিবন্ধন করে ওই প্রতিষ্ঠানকে হস্তান্তর করতে হবে।

নির্দেশনায় আরো বলা হয়, করপোরেট সিম উত্তোলন, প্রতিস্থাপন, হস্তান্তর এবং নিস্ক্রিয়করণের ক্ষেত্রে অনুমোদিত ব্যক্তির আঙুলের ছাপ বাধ্যতামূলক করা হলো।

তবে সঙ্গত কারণে সশস্ত্র বাহিনী, আইন-শৃঙ্খলা বাহিনী এবং গোয়েন্দা সংস্থা ওই নির্দেশনার আওতামুক্ত থাকবে বলে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

সোনালীনিউজ/এমএইচএম

Link copied!