রূপকল্পে শিক্ষা চ্যানেল ও বৃত্তি তহবিল

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ১০, ২০১৭, ০৮:০২ পিএম
রূপকল্পে শিক্ষা চ্যানেল ও বৃত্তি তহবিল

ঢাকা: ছাত্র-ছাত্রীদের মেধাবী হিসেবে গড়ে তুলতে সরকারিভাবে একটি শিক্ষা চ্যানেল চালু করা হবে। অনার্স (স্নাতক) পর্যন্ত মেয়েদের পাশাপাশি ছেলেদের শিক্ষা অবৈতনিক করার ঘোষণা দিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এই সুবিধা স্নাতক সমপর্যায়ে অর্থ্যাৎ মাদ্রাসার ছাত্র-ছাত্রীরাও পাবেন। ছেলে ও মেয়েদের শিক্ষা উপবৃত্তি সম্প্রসারণ করার কথাও বলেছেন তিনি।  

ভিশন ২০৩০ তুলে ধরতে গিয়ে খালেদা জিয়া এ কথা বলেন। বুধবার (১০ মে) বিকেল পাঁচটার দিকে তিনি বক্তব্য শুরু করেন। রাজধনীর গুলশানের হোটেল ওয়েস্টিনের বলরুমে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

খালেদা জিয়া বলেন, মেয়েদের এবং ছেলেদের জন্য স্নাতক ও সমপর্যায় পর্যন্ত অবৈতনিক শিক্ষা নিশ্চিত করা হবে। ছেলে ও মেয়েদের জন্য শিক্ষা উপবৃত্তি কার্যক্রম সম্প্রসারণ করা হবে। বিদেশের খ্যাতনামা বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ ডিগ্রি অর্জনের সুবিধার্থে মেধাবীদের বৃত্তি প্রদানের জন্য একটি বিশেষ তহবিল গঠন করা হবে। এই তহবিলে অর্থসংস্থানের ব্যবস্থা করা হবে। তহবিলে অর্থ থেকে বিদেশে উচ্চ শিক্ষার জন্য বৃত্তি দেয়া হবে মেধাবীদের।

বিএনপির চেয়ারপারসন বলেন, এক দশকের মধ্যে নিরক্ষরতা দূর করা হবে। শিক্ষা খাতে জিডিপির ৫ শতাংশ অর্থ ব্যয় করা হবে। শিক্ষার মানোন্নয়ন ও সম্প্রসারণের জন্য একটি চ্যানেল চালু করা হবে। উচ্চপর্যায়ের শিক্ষা হবে জ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষে সমৃদ্ধ। গুরুত্ব দেওয়া হবে বিষয়ভিত্তিক শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণার ওপর। গড়ে তোলা হবে একটি বিশ্বমানের বিশ্ববিদ্যালয়।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Link copied!