ট্রাম্প প্রশাসনে লবিস্ট নিয়োগ বিএনপির

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০১৮, ১০:৪৬ পিএম
ট্রাম্প প্রশাসনে লবিস্ট নিয়োগ বিএনপির

ঢাকা: যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসনে দেন-দরবারের লক্ষ্যে লবিস্ট নিয়োগ করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে এ লবিস্ট নিয়োগ করা হয়। এক প্রতিবেদনে এমনই খবর প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) পলিটিকো এ খবর প্রকাশ করেছে।

ব্লু স্টার স্ট্রাটেজিকস এবং রাস্কি পার্টনারস নামে দুটি প্রতিষ্ঠানকে হোয়াইট হাউজে নিয়োগ দেয়া হয়েছে বলে পলিটিকোর খবরে জানানো হয়।

বিএনপি নেতা আব্দুস সাত্তার প্রতিষ্ঠান দুটির সঙ্গে মধ্যস্থতার কাজ করছেন। পলিটিকোর প্রতিবেদন অনুযায়ী, বার্তার আদান-প্রদান ও ব্যাখ্যা-বিশ্লেষণে কাজ করবে ব্লু স্টার স্ট্র্যাটেজিস। এছাড়া মার্কিন কংগ্রেস, আন্তর্জাতিক আর্থিক, স্বাস্থ্য, শ্রম, মানবাধিকার, নারীর ক্ষমতায়ন ও নির্বাচন পর্যবেক্ষকারী সংস্থা, সরকারি নীতি নির্ধারণী সংস্থা, যুক্তরাষ্ট্রের সাবেক কর্মকর্তা ও রাষ্ট্রদূত এবং বেসরকারি খাতের বিভিন্ন প্রতিষ্ঠানের কাছেও বার্তার আদান প্রদান করবে ব্লু স্টার।

এজন্য আগস্ট মাসে ব্লু স্টারকে ২০ হাজার ডলার পরিশোধ করা হয়েছে। এছাড়া বছরের বাকি মাসগুলোতে ওই প্রতিষ্ঠানকে ৩৫ হাজার ডলার করে পরিশোধ করা হবে। রাস্কি পার্টনার্স ব্লু স্টারের সাব-কন্ট্রাক্ট হিসেবে কাজ করবে। এই প্রতিষ্ঠানটি আগস্টের জন্য পাবে ১০ হাজার ডলার এবং বাকি মাসগুলোর জন্য পাবে ১৫ হাজার ডলার।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের যুক্তরাষ্ট্র সফরের সময় হোয়াইট হাউসে লবিস্ট নিয়োগের এ খবর প্রকাশ পেলো।

তবে আবদুস সাত্তার এ বিষয়ে তার সম্পৃক্ততার কথা অস্বীকার করে গণমাধ্যমকে বলেন, ‘ওরা হয়তো আমার নামটি ভুল করে দিয়েছে। আমি প্রশাসনিক কিছু কাজ করে থাকি। দলীয় কোনো কাজের সঙ্গে সম্পৃক্ত নই। বিষয়টি আমিও জানতে পেরেছি। তবে আমার সম্পৃক্ততা থাকার বিষয়টি সঠিক নয়।’

এদিকে এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনও এ ব্যাপারে কিছু জানেন না বলে জানিয়েছেন। এগুলো নিয়ে ঢাকায় কোনো আলোচনা হয় না বলেও জানান তিনি।

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন ও দলের চেয়ারপারসনের মুক্তির দাবি নিয়ে আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করে যাচ্ছে বিএনপি। বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাত ১১টায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব বিষয় নিয়ে যুক্তরাষ্ট্রে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে।

সোনালীনিউজ/এমএইচএম

Link copied!