২০ দল ও ঐক্যফ্রন্টের চূড়ান্ত প্রার্থীদের তালিকা ইসিতে

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০১৮, ০২:০৬ পিএম
২০ দল ও ঐক্যফ্রন্টের চূড়ান্ত প্রার্থীদের তালিকা ইসিতে

ঢাকা : জোটবদ্ধ ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের নিবন্ধিত আট দলের ২৬ জন প্রার্থীর চূড়ান্ত তালিকা নির্বাচন কমিশনে (ইসি) জমা দিয়েছে বিএনপি।

রোববার (৯ ডিসেম্বর) বিকেল সাড়ে ৩টায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সই করা এই তালিকাটি প্রধান নির্বাচন কমিশনারের কাছে জমা দেন দলটির চেয়ারপারসনের কার্যালয়ের গণমাধ্যম শাখার কর্মকর্তা শায়রুল কবির খান।

এই আটটি দল হলো ড. কামাল হোসেনের নেতৃত্বাধীণ গণফোরাম, অবসরপ্রাপ্ত কর্নেল অলি আহমেদের দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), আ স ম রবের নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, বঙ্গবীর কাদের সিদ্দিকীর নেতৃত্বাধীন কৃষক শ্রমিক জনতা লীগ, খেলাফতে মজলিস, বাংলাদেশ কল্যাণ পার্টি এবং ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থের দল বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি)।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আট দলের ২৫ প্রার্থী ধানের শীষ প্রথীকে লড়বেন। এদের অনুক‚লে ধানের শীষ প্রতীক বরাদ্দ দিতে ওই চিঠিতে নির্বাচন কমিশনকে অনুরোধ করেছে বিএনপি।

গণফোরাম থেকে মোট সাতটি আসনে প্রার্থী দেওয়া হয়েছে। এরা হলেন- কুড়িগ্রাম-২ আনসা আমিন, পাবনা-১ আসনে অধ্যাপক আবু সাইয়িদ, ময়মদসিংহ-৮ আসনে এইচ এন খালেকুজ্জামান, ঢাকা-৬ আসনে সুব্রত চৌধুরী, ঢাকা-৭ মোস্তফা মহসীন মন্টু, মৌলভীবাজার-২ সুলতান মোহাম্মদ মনসুর আহম্মদ ও হবিগঞ্জ-১ আসনে রেজা কিবরিয়া।

এলডিপির জন্য বরাদ্দ চারটি আসন। দলটির যে প্রার্থীরা নির্বাচনে লড়বেন তারা হলেন- ময়মননিংহ-১০ আসনে সৈয়দ মাহবুব মোরশেদ, কুমিল্লা-৭ রেদোয়ান আহমেদ, লক্ষ্মীপুর-১ আসনে মোহাম্মদ শাহাদাৎ হোসেন ও চট্টগ্রাম-৭ আসনে মোহাম্মদ নুরুল আলম।

জেএসডিকে (রব) দেওয়া হয়েছে চারটি আসন। এগুলো হলো- কিশোরগঞ্জ-৩ আসনের প্রফেসর ড. মো. সাইফুল ইসলাম, ঢাকা-১৮ শহীদ উদ্দিন মাহমুদ, কুমিল্লা-৪ আসনে আব্বুল মালেক রতন এবং লক্ষ্মীপুর-৪ আ স ম আব্দুর রব।

তিনটি আসনে প্রার্থী দেবে জমিয়তে উলামায়ে ইসলাম। এগুলো হলো- নারায়ণগঞ্জ-৪ আসনে মনির হোসাইন, সুনামগঞ্জ-৩ আসনে মো. শাহীনুর পাশা চৌধুরী ও সিলেট-৫ আসনে উবাইদুল্লাহ ফারুক।

কৃষক শ্রমিক জনতা লীগের প্রার্থী রয়েছেন তিন আসনে। এগুলো হলো- টাঙ্গাইল-৪ আসনে মোহাম্মদ লিয়াকত আলী, টাঙ্গাইল-৮ আসনে কুঁড়ি সিদ্দিকী ও গাজীপুর-৩ আসনে ইকবাল সিদ্দীকী।

খেলাফত মজলিস দুইটি আসনে প্রার্থী দিচ্ছে। এগুলো হলো-হবিগঞ্জ-২ আসনের আব্দুল বাসিত আজাদ ও হবিগঞ্জ-৪ আসনের আহমদ আব্দুল কাদের।
বাংলাদেশ কল্যাণ পার্টি চট্টগ্রাম-৫ আসনে প্রার্থী দিচ্ছে। এই আসনে দাঁড়াচ্ছেন দলটির প্রধান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল সৈয়দ মোহাম্মদ ইব্রাহীম।
এছাড়া সবশেষ ঢাকা ১৭ আসনে নির্বাচন করবেন বিজেপির প্রধান আন্দালিব রহমান পার্থ।

সোনালীনিউজ/এমটিআই

Link copied!