অবৈধ প্রবাসীদের দেশে ফেরার সময় বাড়িয়েছে সৌদি

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ৩০, ২০১৭, ১২:৫১ পিএম
অবৈধ প্রবাসীদের দেশে ফেরার সময় বাড়িয়েছে সৌদি

ঢাকা : কোন রকম জেল জরিমানা ছাড়া সৌদি আরবে অবৈধভাবে বসবাসরত অভিবাসীদের নিজ নিজ দেশে ফিরে যাওয়ার জন্য আরও এক মাস সময় বাড়ানো হয়েছে। আগের ঘোষণা অনুযায়ী গত ২৬ জুন অবৈধ শ্রমিদের দেশে ফেরার শেষ সময় ছিল। সৌদি ইমিগ্রেশন পুলিশ জানায়, হিজরী মাসের ১ শাওয়াল থেকে ১ রজব পর্যন্ত অবৈধ শ্রমিকদের তাদের নিজ দেশে ফেরত যাওয়ার সময় বর্ধিত করা হলো।

সৌদি আরব পাসপোর্টের মহাপরিচালক মেজর জেনারেল সুলাইমান বিন আব্দুল আজিজ আল-ইয়াহিয়ার বরাত দিয়ে সৌদি প্রেস এজেন্সির এক প্রতিবেদনে জানানো হয়, সৌদি স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আব্দুল আজিজ বিন সৌদ বিন নায়েফের নির্দেশে অবৈধ শ্রমিকদের জন্য ৩০ দিনের মেয়াদ বর্ধিত করা হয়েছে।

বসবাসের অনুমতি (ইকামা) ছাড়াই অবস্থান, অনুমতি ছাড়া কাজ করা এবং অবৈধ অনুপ্রবেশের মত অপরাধের ক্ষেত্রে গত ২৯ মার্চ থেকে তিন মাসের সাধারণ ক্ষমাঘোষণা করেছিল সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

‘এ নেশন উইদাউট ভায়োলেটরস’ কর্মসূচির আওতায় এই সাধারণ ক্ষমার মেয়াদ এক মাস বাড়ানো হয়েছে বলে দেশটির ডিরেক্টরেট জেনারেল অব পাসপোর্ট মেজর জেনারেল সুলাইমান বিন আবদুল আজিজ আল-ইয়াহইয়া জানিয়েছেন।

যারা এখনও এই সুযোগ নেননি কিংবা আউট পাস ও এক্সিট ভিসা নেওয়ার পরও সৌদিতে আছেন, তাদের ২৪ জুলাইয়ের মধ্যে সৌদি আরব ত্যাগ করার আহ্বান জানিয়েছেন তিনি।

তবে সাধারণ ক্ষমা ঘোষণার পর থেকে এরইমধ্যে ৫ লাখেরও বেশি অবৈধ অভিবাসী এ সুযোগকে কাজে লাগিয়ে সৌদি আরব ত্যাগ করেছেন বলে দেশটির সংবাদমাধ্যমে জানানো হয়। আর সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, বৈধ কাগজপত্রহীন ১৯ হাজার ৮৩৩ বাংলাদেশি সাধারণ ক্ষমার সুযোগে দেশে ফিরেছেন।

সোনালীনিউজ/ এসও

Link copied!