সড়কে শৃঙ্খলা ফিরাতে সফলতা নেই ডিএমপির

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০১৯, ০১:৩১ পিএম
সড়কে শৃঙ্খলা ফিরাতে সফলতা নেই ডিএমপির

ঢাকা: সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে গত ছয় মাসে ডিএমপি চারদফা উদ্যোগ নিলেও কোনটিই সফল হয়নি। ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে মামলা হচ্ছে শত শত, মিলছে না সুফল। এরপরও ট্রাফিক বিভাগ দাবি করছে, খুব শিগগিরই সড়কে ফিরবে শৃঙ্খলা।

তবে বিশেষজ্ঞরা বলছেন, প্রাতিষ্ঠানিকভাবে নির্দিষ্ট জনবল দিয়ে নিয়মিত তদারকি না হলে মিলবে না সমাধান।

রাইদা পরিবহনের বাসটিকে থামানো হয় দরজা খোলা রেখে চলার জন্য। ট্রাফিক আইন অমান্যের কারণে একই পরিবহনের বাসের বিরুদ্ধে দু’মাসে হয় ছয় মামলা। এরপরও করছে একই অপরাধ। আর পরিস্থান পরিবহনের চালকের কাছে গাড়ির কোন কাগজই নেই। একের পর এক মামলার কারণে সবগুলো ট্রাফিক পুলিশের কাছে জব্দ।

সড়কে শৃঙ্খলা আনতে চলছে ১৫ দিনের ট্রাফিক পক্ষ। এরআগে গত বছরও ট্রাফিক সপ্তাহসহ তিনটি বিশেষ কর্মসূচি নেয় ডিএমপি। এরপরও চলন্ত বাসে যাত্রী তোলা, দরজা খোলা রেখে গাড়ি চলা, যাত্রী তোলার প্রতিযোগিতা, যত্রতত্র পথচারী পারাপার সবই হচ্ছে সড়কে।

সড়কে শৃঙ্খলা আনতে হিমশিম খেতে হচ্ছে বলে দাবি ট্রাফিক বিভাগের। তবে শিগগিরই শৃঙ্খলা ফিরবে বলে আশা ট্রাফিক পুলিশের। বিশেষজ্ঞরা বলছেন, কিছুদিন পর পর বিচ্ছিন্নভাবে উদ্যোগ নিলে, নিরাপত্তা ও সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা সম্ভব নয়।

সড়কে শৃঙ্খলা আনতে রাজধানীতে গড়ে প্রতিদিন চার হাজার মামলা দিচ্ছে ট্রাফিক পুলিশ। আর ২০১৮ সালে ভ্রাম্যমান আদালতের মধ্যে বিআরটিএ করে ৩৯ হাজার মামলা।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Link copied!