ছবিতে দেশে দেশে রমজান 

  • ফিচার ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ১৫, ২০১৭, ১২:০৭ পিএম
ছবিতে দেশে দেশে রমজান 

ঢাকা: রমজানের শুরু থেকেই বিশ্বের মুসলিমরা সিয়াম সাধনা করে থাকেন। তবে মধ্যপ্রাচ্যের অধিকাংশ মুসলিম দেশগুলোতে যুদ্ধ হওয়ার করণে সিয়মা সাধনা যে শান্তিপূর্ণভাবে করতে পারছেন, এটা যেমন পুরোপুরি ঠিক নয়। তাহলে অমুসলিম দেশ রোজা কেমন হচ্ছে? এ বিষয়েই আমরা জানবো ছবি ঘরের মাধ্যমে:

জেরুজালেমে অবস্থিত মুসলিমদের প্রথম কিবলা বায়তুল আকসা মসজিদে এই রমজানের দ্বিতীয় জুমা পড়তে ইসরাইলের তৈরি করা দেয়াল অতিক্রমে মই ব্যবহার করছেন কয়েকজন ফিলিস্তিনি।

সিঙ্গাপুরের একটি শিশু নিবাসে ইফতার করার সময় ব্রিটেনের রাজপুত্র হ্যারি কথা বলছেন ‘শান্তির দূত’ হিসেবে পরিচিত নাজহাত ফাহিমার সঙ্গে।

পাকিস্তানের করাচিতে নৌকায় বসে ইফতারের প্রস্তুতি নিচ্ছে একদল জেলে।

শ্রীলঙ্কার কলম্বোতে নামাজ পড়ছেন এক মুসলিম।

মুসলিমদের বিষয়ে ট্রাম্পের বেশ কিছু সিদ্ধান্ত ও নীতির প্রতিবাদে নিউ ইয়র্কের ট্রাম্প টাওয়ারের সামনে ইফতার করছেন অনেকে। মুসলমানদের সঙ্গে এখানে সংহতি প্রকাশ করছেন অন্য ধর্মের মানুষও। ইহুদি ধর্মাবলম্বী একটি গ্রুপও এখানে সংহতি জানিয়েছেন। তারা নামাজের সময় চারদিকে ‘প্রটেকটিভ বেরিয়ার’ তৈরি করে রাখেন।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে ইফতারের পূর্বে প্রার্থণায় হাত তুলেছে এক শিশু।

C

যুদ্ধ-বিধ্বস্ত আফগানিস্তানে রমজানের দিনে বিতরণের খাদ্য নিতে এসেছে মানুষ।

যুদ্ধ-বিধ্বস্ত ইয়েমেনের রাজধানী সানায় একটি চ্যারিটি থেকে আটা নিয়ে ফিরছে মানুষ।

জেরুজালেমের আল-হারাম শরীফে পরিবারের বড়দের সঙ্গে যাওয়া এক মুসলিম শিশু। এই স্থানটি ইহুদি ও খ্রিষ্টানদের কাছেও পবিত্র। 

পশ্চিম তীরের রামাল্লার কাছে আক-আকসা মসজিদ। সেখানে রমজানের প্রথম শুক্রবার জুমার নামাজ পড়তে যাওয়ার পথে কোয়ালান্ডিয়া চেকপয়েন্ট।

সাবেক তুর্কি খেলাফতের অধিনে থাকা সার্বিয়ার বেলগ্রেডে একটি মসজিদ ভেঙে দেয় কর্তৃপক্ষ। রমজানে প্রতিবাদী মুসলিমরা সেখানেই নামাজ পড়ছেন।

রমজান মাসে অস্ত্র রেখে সিরিয়ার দারায় নামাজ পড়ছেন ফ্রি সিরিয়ান আর্মির কয়েকজন সদস্য।

সেহরির জন্য ড্রাম বাজিয়ে মানুষকে ঘুম থেকে তোলেন মোহামেদ ফনাস। দক্ষিণ লেবাননের সিদন শহর থেকে এই ছবি তোলা হয়েছে। সূত্র: ডিডাব্লিউ।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Link copied!