যে দোয়া মানুষকে ন্যায় পথে পরিচালিত করে

  • ধর্ম ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ২, ২০১৭, ১১:২৫ এএম
যে দোয়া মানুষকে ন্যায় পথে পরিচালিত করে

ঢাকা: আল্লাহ্ পাক আমাদের সৃষ্টি করেছেন এবং আমাদের জীবন ইসলামের আলোকে সুচারুরূপে পরিচালনার জন্য দিয়েছেন কুরআন, আর এই কুরআনকে বাস্তবিক জীবনে পূর্ণাঙ্গভাবে প্রয়োগ করে দেখিয়ে দিয়েছেন, শিখিয়ে গেছেন আমাদের নবীজী হযরত মুহাম্মদ মুস্তফা (সা.)। নবীজী যেভাবে আমাদের শিখিয়ে গেছেন ঠিক সেভাবে আমাদেরকে চলতে হবে, তাঁকে অনুসরণ করতে হবে। তাঁরই দেখানো পথে মানুষকে আল্লাহর পথে আহ্বান জানাতে হবে।

রমজান পরবর্তী সময়ে মানুষ যাতে ন্যায় পথে চলতে পারে সে জন্য আল্লাহর নিকট প্রার্থনা করা জরুরি। আল্লাহ তাআলা কুরআনে এ রকমই একটি দোয়া তাঁর বান্দাদের জন্য নাজিল করেছেন। যা বান্দাকে সব সময় ন্যায় হকে পথে পরিচালিত করবে। দোয়াটি হলো-

উচ্চারণ : রাব্বানা লা তুযেগ কুলুবানা বা’দা ইজ হাদাইতানা; ওয়া হাবলানা মিল্লা দুংকা রাহমাহ; ইন্নাকা আংতাল ওয়াহ্‌হাব। (সুরা ইমরান : আয়াত ৮)

অর্থ : হে আমাদের প্রভু! সরল পথ প্রদর্শনের পর তুমি আমাদের অন্তরকে সত্য লংঘনে প্রবৃত্ত করো না; এবং তোমার নিকট থেকে আমাদেরকে অনুগ্রহ দান কর; নিশ্চয় তুমিই সবকিছুর দাতা।

পরিশেষে…
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সব সময় এ দোয়ার মাধ্যমে সরল সঠিক পথের সন্ধান এবং তাঁর অনুগ্রহ লাভ করার তাওফিক দান করুন। সকল প্রকার অন্যায় থেকে হিফাজত থাকার তাওফিক দান করুন। আমিন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Link copied!