ভারতে বিমানের ৪৫ লাখ যাত্রীর তথ্য হ্যাকারদের কাছে

  • আর্ন্তজাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ২২, ২০২১, ০৪:১০ পিএম
ভারতে বিমানের ৪৫ লাখ যাত্রীর তথ্য হ্যাকারদের কাছে

ফাইল ফটো

ঢাকা: ভারতের জাতীয় বিমান পরিবহন সংস্থা এয়ার ইন্ডিয়া বড় ধরনের সাইবার হামলার শিকার হয়েছে। সংস্থাটির সার্ভারে হামলা চালিয়ে প্রায় ৪৫ লাখ যাত্রীর গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিয়েছে সাইবার অপরাধীরা।

চুরি হওয়া এসব তথ্যের মধ্যে রয়েছে- যাত্রীদের নাম, জন্ম তারিখ, মোবাইল নম্বর, পাসপোর্ট ও টিকিটের তথ্য। এমনকি যাত্রীদের ব্যক্তিগত পরিচিতিমূলক তথ্যের পাশাপাশি ব্যাংক ও কার্ড (ডেবিট ও ক্রেডিট) সংক্রান্ত তথ্যও রয়েছে।

এয়ার ইন্ডিয়া জানিয়েছে, ২০১১ সালের অগস্ট থেকে ২০২১ সালের ফেব্রুয়ারির মধ্যে সংস্থাটির কাছে যাত্রীদের যতো তথ্য ও নথি সংরক্ষিত হয়েছিল, এর সবই হাতিয়ে নিয়েছে হ্যাকাররা‌। তবে বাড়তি সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে নিবন্ধিত যাত্রীদেরও পাসওয়ার্ড পরিবর্তন করার পরামর্শ দিয়েছে এয়ার ইন্ডিয়া।

গত ১১ বছরে যারাই এয়ার ইন্ডিয়ার সেবা নিয়েছেন, সবার তথ্যই সার্ভারটিতে সংরক্ষিত ছিল। হ্যাকারদের কাছ থেকে গুরুত্বপূর্ণ এসব তথ্য সুরক্ষিত করতে না পারাটা সংস্থাটির বড় ধরনের ব্যর্থতা হিসেবে বিবেচনা করছেন বিশেষজ্ঞরা।

বিমান যাত্রীদের তথ্য চুরি করলেও এয়ার ইন্ডিয়ার কোনো সি‌স্টেম ওলট-পালট করেনি হ্যাকাররা। তাই সংস্থাটির কাজে কোনো ব্যাঘাত ঘটেনি।

সোনালীনিউজ/এমএইচ

Link copied!