কেন হ্যাং হয় মোবাইল

  • বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২১, ০২:৩৩ পিএম
কেন হ্যাং হয় মোবাইল

ঢাকা : নতুন ফোন কিনে কিছুদিন ব্যবহার করার পর অনেকেরই ফোন হ্যাং হয়ে যাচ্ছে। আবার কারো কারো পুরোনো ফোন বার বার হ্যাং হয়ে যায়। এ নিয়ে বিড়ম্বনায় পড়তে হয়।

ফোন নিয়ে একটু ঘাঁটাঘাঁটি করবেন কী, মাঝে মাঝেই ফোন হ্যাং করে যাচ্ছে। কোনো একটা অ্যাপ খুলতে যাচ্ছেন, এত বেশি সময় লেগে যাচ্ছে যা বলার নয়। বিরক্ত হওয়া খুবই স্বাভাবিক।

জেনে নিন ফোন কেনো বার বার হ্যাং হচ্ছে-

# আগে জেনে নিতে হবে আপনার ফোনের র‍্যাম মেমোরি কম কিনা ফোন কেনার আগে এই বিষয়টি নিতে হবে। কারণ র‍্যাম মেমোরি কম হলেই ফোন বার বার হ্যাং করে। ফোনের র‍্যাম কম থাকলে বেশি ভারী এইচডি ভিডিও কিংবা গেম ডাউনলোড করবেন না।

# হয়তো আপনি জানেন না, আপনার ফোনে একাধিক অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলছে। তা থেকেও কিন্তু ফোন হ্যাং হয়ে যেতে পারে। তাই টাস্ক ম্যানেজারে গিয়ে সেই সব অ্যাপগুলো বন্ধ করে দিন। অনেকেই ফোনে থ্রিডি ওয়ালপেপার বা লাইভ ওয়ালপেপার ব্যবহার করেন।

# কিন্তু এগুলো ফোনে থাকলে মোবাইল স্টোরেজ কমে যায়, তাই এই ধরনের ওয়ালপেপারও ফোন হ্যাং করার অন্যতম কারণ হতে পারে।

# নিয়মিত ইন্টারনাল মেমোরির ক্যাশ পরিষ্কার করা না হলে মেমোরি স্টোরেজ ভরে যেতে থাকে। ফোনের স্টোরেজ বেশি ব্যবহার করবেন না। এর বদলে এক্সটারনাল স্টোরেজ ব্যবহার করুন।

# কোনো অ্যাপে কাজ করতে করতে অন্য কোনো অ্যাপ খুলে ফেললে আপনার ফোনে র‍্যাম কম থাকলে এতে কিন্তু সমস্যা হবে। তাই এক সঙ্গে একাধিক অ্যাপ খুলবেন না।

সোনালীনিউজ/এমটিআই

Link copied!