মূত্র থেকে খাবার পানি!

  • প্রযুক্তি ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ২৭, ২০১৬, ০১:৪৮ পিএম
মূত্র থেকে খাবার পানি!

মূত্র বা প্রস্রাব (ইংরেজি- ইউরিন) নেফ্রনের বিভিন্ন অংশের সক্রিয়তার ফলে দেহের পক্ষে ক্ষতিকারক অথবা অপ্রয়োজনীয় জৈব ও অজৈব পদার্থ দিয়ে তৈরি স্বল্প অম্লধর্মী ও সামান্য হলুদ বা বর্নহীন তরল তৈরি হয়ে গোবিনী দিয়ে গিয়ে সাময়িকভাবে মূত্রাশয়ে সঞ্চিত হয় এবং পরে মূত্রনালী দিয়ে দেহের বাইরে নির্গত হয় তাকে মূত্র বলে।

এটিকে শরীর থেকে নির্গত ময়লা, নোংরা বা বিষাক্ত পানি হিসেবেই জানি সবাই। কিন্তু এটি যদি পান করতে বলা কাউকে নিশ্চয়ই সে বমি করে দিবে, পান করার শুনেই। আর এই মূত্র থেকে খাবার পানি উৎপন্নের প্রযুক্তি উদ্ভাবন করেছেন বেলজিয়ামে বেলগিয়ান বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানীরা। তারা নতুন একটি মেশিন বানিয়েছে। যে মেশিনে মূত্র পরিণত হবে খাবার পানিতে। শুধু খাবার পানি নয় এই মূত্র থেকে উৎপন্ন হবে সারও।

এই পুরো প্রক্রিয়াটা সম্পন্ন হবে সৌর শক্তির মাধ্যমে।  মেশিনটি ব্যবহার করা যাবে উন্নয়নশীল এবং পিছিয়ে থাকা রাষ্ট্রগুলোতে। যদিও দূষিত পানিকে কাজে লাগিয়ে ইউনিভার্সিটি অব ঘেন্টের আরেক দল বিজ্ঞানী আগেই বিদ্যুৎ ব্যবহার করে খাবার পানি উৎপন্ন করেছিল।

ইউনিভার্সিটি অব ঘেন্টের গবেষক সিবাস্তিয়ান ডেরেস বলেন, আমরা খুব সহজ পদ্ধতিতে খাবার পানি এবং সার উৎপন্ন করেছি প্রশ্রাব থেকে। আমরা প্রথমে মূত্র সংগ্রহ করেছি একটি বড় ট্যাঙ্কে তারপর সৌর শক্তি ব্যবহার করে মূত্রকে ফুটিয়েছি। সেখান থেকেই বিশুদ্ধ পানি এবং সার আলাদা করে উৎপন্ন করেছি। আমরা সারের মধ্যে আলাদা ভাবে পটেশিয়াম, নাইট্রোজেন এবং ফসফরাস উৎপন্ন করেছি।

এই গবেষণার প্রয়োজনে ১০ দিনের মিউজিক ফেস্টিব্যালে এই মেশিন ব্যবহার করে দেখেছে এবং গবেষক দল এ থেকে ১ হাজার লিটার খাবার পানি উৎপাদন করতে সক্ষম হয়।

গবেষক দল বিভিন্ন স্টেডিয়ামে এবং বিমানবন্দরে এই মেশিনটি রেখে খাবার পানি উৎপাদন করার পরিকল্পনা নিয়েছে।

সোনালিনিউজ/ঢাকা/এএম

Link copied!