বিমানে একটি গোপন কক্ষ থাকে, কী হয় সেখানে?

  • বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ৬, ২০১৭, ০১:৩৮ পিএম
বিমানে একটি গোপন কক্ষ থাকে, কী হয় সেখানে?

ঢাকা: আমারা অনেকেই বিমানে ভ্রমন করেছি, আবার অনেকেই করেনি। তবে বিমান সম্পর্কে মোটামুটি অনেকের ধারণাই রয়েছে। এখানে যাত্রী পরিবহনের চমৎকার বন্দোবস্ত থাকে। এর পাশাপাশি আরো কিছু গুপ্ত কক্ষও রয়েছে, যার কথা অনেকেই জানেন না। কিন্তু কী হয় সেখানে?

বৃটিশ এক সংবাদ মাধ্যম এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তাদের দেয়া তথ্য মতে এখানে বিমানে যারা সেবা দেয় তাদের জন্য বিশ্রামের ব্যবস্থা থাকে।

প্রতিবেদনে বলা হয়েছে, বোয়িং ৭৭৭ এবং ৭৮৭ প্লেন-এ বিমান-কর্মীদের বিশ্রামের জন্য রীতিমতো বিলাসবহুল বন্দোবস্ত থাকে। গুপ্ত সিঁড়ির মাধ্যমে পৌঁছতে হয় সেই ঘরে। এক এক প্লেনে এক এক জায়গায় তৈরি করা হয় এই ঘর। তবে অধিকাংশ প্লেনেরই উপরের অংশে যে ভাবে লাগেজ বিন তৈরি করা হয়, সেই কায়দাতেই তৈরি হয় এই গুপ্ত বিশ্রামকক্ষ।

বিমানের পরিভাষায় একে বলা হয় সিআরসি বা ক্রিউ রেস্ট কম্পার্টমেন্টস। এক এক প্লেনে সিআরসি-র আয়তন হয় এক এক রকম। তবে ককপিট, এবং ফার্স্ট ক্লাসের যাত্রীদের মাথার উপরেই সাধারণত এই সিআরসি-কে গড়ে তোলা হয়।

কী থাকে এই সিআরসি-র ভিতরে? 
সাধারণত বোয়িং ৭৭৭-এর সিআরসি-তে থাকে ছয় থেকে ১০টি বিছানা। বিছানাগুলিতে লাগানো থাকে বেল্ট। ঝড়ঝঞ্ঝার সময়ে বিশ্রামরত বিমানকর্মীরা বিছানা থেকে যাতে পড়ে না যান, তার জন্যই করা হয় এই বন্দোবস্ত। বিছানার সঙ্গেই থাকে লাগেজ রাখার জায়গাও। এ ছাড়া কোনও কোনও প্লেনে আবার টিভির ব্যবস্থাও থাকে।

বোয়িং ৭৭৭-এ আবার পাইলটের জন্য একটি আলাদা ঘর রেখে দেওয়া হয়। এই ঘরে দুটো বিছানা থাকে, থাকে দুটো বিজনেস সিট। এবং কোনও কোনও প্লেনে সেই সঙ্গেই একটি টয়লেটও রেখে দেওয়া হয়।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Link copied!