ইমোজিতে হিজাব পরা নারী, দাড়িওয়ালা পুরুষ

  • বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১৮, ২০১৭, ০৩:৫৯ পিএম
ইমোজিতে হিজাব পরা নারী, দাড়িওয়ালা পুরুষ

ঢাকা: যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বখ্যাত প্রযুক্তি জায়ান্ট অ্যাপল তাদের ইমোজিতে নতুন করে হিজাব পরা নারী এবং দাড়িওয়ালা পুরুষের চিত্র সংযোজন করেছে।  সোমবার (১৭ জুলাই) বিশ্ব ইমোজি দিবস উপলক্ষে তার একটি প্রিভিউও অনলাইনে দিয়েছে। এতে নতুন ১২টি প্রতীক উন্মোচন করা হয়েছে। চলতি বছরের শেষ নাগাদ অ্যাপলের মোবাইলগুলোতে এসব ইমোজি পাওয়া যাবে।

হিজাব পরা নারীর প্রতীক ছাড়াও সন্তানকে দুগ্ধ পান করানো এক নারীর ছবি সংযোজন করা হয়েছে নতুন ইমোজিতে।

কোম্পানিটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘আরো বেশি বৈচিত্র্যময়ভাবে ব্যবহারকারীরা এখন থেকে ইমোজিগুলো ব্যবহার করতে পারবে। এতে নতুন প্রাণি ও জীব, স্মাইলি এবং আরো অনেক কিছু থাকছে।’

হিজাব পরা নারীর ছবি সংযোজনের জন্য গত বছর থেকে প্রচারণা চালিয়ে আসছিল সৌদি বংশোদ্ভূত এক জার্মান তরুণী। তার দাবির প্রেক্ষিতে অলাভজনক আন্তর্জাতিক কনসোর্টিয়াম ‘ইউনিকোড’ ইমোজিটির অনুমোদন দিয়েছে। 

২০১৬ সালে এটি সংযোজনের জন্য ইউনিকোডের কাছে প্রস্তাব করে ১৫ বছরের তরুণী রউফ আলহুমেদি। হিজাব ইমোজি প্রোজেক্ট নামে একটি অনলাইন প্রচারণা শুরু করে সে। এতে বলা হয়, বিশ্বের ৫৫ কোটি মুসলিম নারীর পাশাপাশি অনেকে খ্রিস্টান এবং ইহুদি নারীও হিজাব পরে থাকেন।

ইসলামি আইনে নারীদের হিজাব পরা বাধ্যতামূলক। অ্যাপলের এই ইমোজি সংযোজনে যেমনি প্রশংসিত হয়েছে। ঠিক বেশকিছু সমালোচনাও হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে কেউ কেউ হিজাব পরা ছবিকে ‘বিরক্তিকর’ আইন বলে মন্তব্য করেছেন। সূত্র: আল জাজিরা।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Link copied!