বঙ্গবন্ধুর দুর্লভ মুহূর্ত

  • শব্দনীল | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১৫, ২০২১, ০২:২৬ পিএম
বঙ্গবন্ধুর দুর্লভ মুহূর্ত

ছবি : বাঙালি জাতির কাছে অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

ঢাকা : সমগ্র বাঙালি জাতির কাছে বঙ্গবন্ধু অবিসংবাদিত নেতা। যার প্রশস্ত বুকে ছিলো অসীম সাহস, ছিলো পাহাড়ের মতো দৃঢ় প্রত্যয়। শোষণ-বঞ্চনায় আহত মানুষের তার্তনাদ তার দ্বি-খণ্ডিত হৃদয় কেবলই উঠত কেঁদে নৈঃশব্দে। অন্যায় ও অপশাসনের বিরুদ্ধে তার কণ্ঠস্বর ছিলো বজ্রের মতো। ’৭১-এর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ তারই দৃষ্টান্ত।

‘এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, তোমাদের যার কাছে যা কিছু আছে তাই নিয়েই প্রস্তুত থাক, আমি যদি হুকুম দেবার নাও পারি ঘরে ঘরে দূর্গ গড়ে তোলো।’

বঙ্গবন্ধুর এই চূড়ান্ত ডাক একটি জাতিকে এবং দেশকে স্বাধীনতা এনে দিয়েছে। চলুন এই মহান নেতার কিছু দুর্লভ মুহূর্ত দেখেনি- 

ছবি : তরুণ ফুটবলার শেখ মুজিবুর রহমান (সামনের সারিতে বাঁ থেকে তৃতীয়) ১৯৪০।


ছবি : কলকাতায় হিন্দু-মুসলিম সাম্প্রদায়িক দাঙ্গার বিরুদ্ধে মহাত্মা গান্ধীর প্রতিবাদ সভায় তরুণ ছাত্র নেতা শেখ মুজিবুর রহমান (পেছনে দাঁড়ানো) এবং হোসেন শহীদ সোহরাওয়ার্দী (১৯৪৭)।

ছবি : বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে সচিবালয় গেইটে অবস্থান ধর্মঘটে পুলিশের হামলায় আহত সহযোদ্ধা শওকত আলীকে হাসপাতালে নিয়ে যাচ্ছেন শেখ মুজিবুর রহমান (১৯৪৮)।


ছবি : রাজনৈতিক গুরু হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সঙ্গে তরুণ ছাত্রনেতা শেখ মুজিবুর রহমান (১৯৪৯)

ছবি : রাজনৈতিক সহকর্মীদের সাথে শেখ মুজিবুর রহমান (১৯৫২)।

ছবি : আরমানিটোলা ময়দানে আওয়ামী মুসলিম লীগের জনসভায় বক্তৃতাদানরত শেখ মুজিবুর রহমান (মে, ১৯৫৩) ।

ছবি : টাঙ্গাইলের কাগমারিতে অনুষ্ঠিত আফ্রো-এশীয় সাংস্কৃতিক সম্মেলনে শেখ মুজিবুর রহমান, সাথে আরো আছেন মাওলানা ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী এবং তফাজ্জল হোসেন মানিক মিয়া ( ফেব্রুয়ারি, ১৯৫৭)।

ছবি : চীনা কমিউনিস্ট পার্টির চেয়ারম্যান এবং হেড অব স্টেট মাও সে তুঙের সঙ্গে সৌজন্য বিনিময় করছেন শেখ মুজিবুর রহমান (অক্টোবর, ১৯৫৭)।

ছবি : শহীদ দিবসের প্রভাতফেরিতে মওলানা আবদুল হামিদ খান ভাসানী, মহিউদ্দিন আহমেদ ও তাজউদ্দীন আহমেদের সঙ্গে শেখ মুজিবুর রহমান (২১ ফেব্রুয়ারি, ১৯৬৪)

ছবি : আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার এবং কারামুক্তির পর কন্যা শেখ হাসিনার সঙ্গে হাস্যোজ্জ্বল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, পাশে আছেন বেগম ফজিলাতুন্নেসা মুজিব ও পুত্র শেখ কামাল (১৯৬৯)।

ছবি : অবিস্মরণীয় গণ অভ্যুত্থানের মাধ্যমে কারামুক্ত শেখ মুজিবুর রহমানকে ছাত্র-জনতা কর্তৃক বিশাল সংবর্ধনা প্রদানের পাশাপাশি “বঙ্গবন্ধু” উপাধিতে ভূষিত করা হয়। (২৩ ফেব্রুয়ারি, ১৯৬৯)।


ছবি : সত্তরের ঐতিহাসিক নির্বাচনে নিজের ভোট প্রদান করছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (১৯৭০) ।


ছবি : ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম’- রেসকোর্স ময়দানে মুক্তিকামী লাখো মানুষের মহাসমুদ্রে এক ঐতিহাসিক ভাষণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দিলেন স্বাধীনতার ডাক (৭ মার্চ, ১৯৭১)। ১৯ মিনিটের এই ভাষণকে ইউনেস্কো বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি দিয়েছে।


ছবি : ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনী অপারেশন সার্চ লাইট শুরুর পূর্ব মুহূর্তে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করে পশ্চিম পাকিস্তানে নিয়ে যায়। করাচি এয়ারপোর্টে পাক সৈন্য বেষ্টিত বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (৪ এপ্রিল, ১৯৭১)।


ছবি : মুক্ত স্বাধীন বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (১২ জানুয়ারি, ১৯৭২) ।

সোনালীনিউজ/এসএন

Link copied!