৩১ বছর পর জার্মান কাপ জিতে লেভারকুজেনের ‘ডাবল’

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ২৬, ২০২৪, ০৯:৫০ এএম
৩১ বছর পর জার্মান কাপ জিতে লেভারকুজেনের ‘ডাবল’

ঢাকা : ম্যাচের শুরুর দিকে চমৎকার এক গোলে বায়ার লেভারকুজেনকে এগিয়ে নিলেন গ্রানিত জাকা। দ্বিতীয়ার্ধের পুরোটা সময় যদিও একজন কম নিয়ে খেলতে হলো তাদের। সুযোগটা কাজে লাগাতে পারল না কাইজারস্লটার্ন। দ্বিতীয় স্তরের দলটিকে হারিয়ে তিন দশক পর জার্মান কাপ জিতল লেভারকুজেন। প্রথমবার ঘরোয়া ‘ডাবল’ জিতে স্বপ্নের মতো কাটানো মৌসুমের শেষটা রাঙাল শাবি আলোন্সোর দল।

বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে শনিবার রাতের ফাইনালে ১-০ গোলে জিতেছে লেভারকুজেন।

এই নিয়ে দ্বিতীয়বারের মতো জার্মান কাপ জিতল দলটি। প্রথমবার জিতেছিল ১৯৯২-৯৩ মৌসুমে।

প্রতিযোগিতাটিতে কাইজারস্লটার্নের আরেকটি শিরোপা জয়ের অপেক্ষা বাড়ল আরও। দুই শিরোপার সবশেষটি তারা জিতেছিল ১৯৯৫-৯৬ মৌসুমে।

চলতি মৌসুমে ১৩ নম্বরে থেকে বুন্ডেসলিগা-২ শেষ করা কাইজারস্লটার্নের বিপক্ষে পরিষ্কার ফেভারিট ছিল লেভারকুজেন। ম্যাচের ১৭তম মিনিটে অনেক দূর থেকে বুলেট গতির শটে গোল করে দলকে এগিয়ে নেন সাবেক আর্সেনাল মিডফিল্ডার জাকা।

প্রথমার্ধের শেষ দিকে প্রতিপক্ষের একজনকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন লেভারকুজেনের ডিফেন্ডার ওডিলন। তবে বাকি সময়ে ঘর সামলে রেখে উল্লাসে মাতে আলোন্সোর দল।

ক্লাবের আগের ১১৯ বছরের ইতিহাসে স্রেফ দুটি বড় শিরোপা জিততে পেরেছিল লেভারকুজেন। আলোন্সোর হাত ধরে এই মৌসুমেই তারা উঁচিয়ে ধরল আরও দুটি ট্রফি।

বায়ার্ন মিউনিখের টানা ১১ মৌসুমের রাজত্ব গুঁড়িয়ে, প্রথম দল হিসেবে গোটা আসরে অপরাজিত থেকে এবার বুন্ডেসলিগা শিরোপা জেতে লেভারকুজেন, যা তাদের প্রথম লিগ শিরোপা।

গত সপ্তাহে ইউরোপা লিগের ফাইনালে অবশ্য আতালান্তার কাছে হেরে যায় তারা ৩-০ গোলে। এতে ছেদ পড়ে সব প্রতিযোগিতা মিলিয়ে তাদের ইউরোপিয়ান রেকর্ড ৫১ ম্যাচের অপরাজেয় যাত্রায়।

ওই হারের হতাশা পেছনে ফেলে দুই দিন পরই জার্মান কাপ জয়ের উৎসবে মাতল লেভারকুজেন।

সব প্রতিযোগিতা মিলিয়ে ২০২৩-২৪ মৌসুমে ৫৩ ম্যাচ খেলে লেভারকুজেনের জয় ৪৩টি, ড্র ৯টি ও হার একটি।

এমটিআই

Link copied!