ফের আফগান লজ্জায় ডুবল সাকিবের বাংলাদেশ

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০১৯, ১০:২২ পিএম
ফের আফগান লজ্জায় ডুবল সাকিবের বাংলাদেশ

ঢাকা: টেস্টে হেরে লজ্জায় মাথা কাটা গিয়েছিল বাংলাদেশের। ভাবা হয়েছিল টি-টোয়েন্টিতে শোধ তুলবে সাকিব আল হাসানরা। উল্টো আফগানিস্তানের কাছে প্রথম টি-টোয়েন্টি ২৫ রানে হেরে আবার লজ্জায় পড়ে গেল বাংলাদেশ দল। শুরুতে দুরন্ত বোলিং করেও আফগানিস্তানকে অল্প রানে বেঁধে রাখা যায়নি মোহাম্মদ নবীর বিধ্বংসি ব্যাটিংয়ের কারণে। তার ৮৪ রান আফগানদের নিয়ে গেছে ১৬৪ রানে। এই রান আর তাড়া করা সম্ভব হয়নি বাংলাদেশের। সাকিবদের ৯ উইকেটে ১৩৯ রানেই থামতে হলো।  

রান তাড়া করতে নেমে শুরুতেই ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় বাংলাদেশ। এদিন লিটন দাসের (০) সাথে ওপেনিং করতে নেমেছিলেন মুশফিকুর রহিম। লিটন মুজিবের বলে শিশুদের মতো বল তুলে দিলেন আকাশে। আর মুশফিকুর (৫) হলেন বোল্ড । সাকিব কোথায় হাল ধরবেন তা না উল্টো মুজিবের বলে মাথা গরম করে ক্যাচ তুলে দিলেন রশিদ খানের হাতে। এর খানিক আগেই আফগান অধিনায়কের সঙ্গে কিছু একটা হয়েছিল সাকিবের। এরপর সৌম্য একেবারে ডোবালেন। তার সামনে বোলিংয়ে রান দেওয়া প্রায়শ্চিত্ত করার সুযোগ ছিল। কিন্তু সৌম্য প্রথম বলেই এলবিডব্লু হয়ে গেলেন। 

যা একটু লড়াই চালিয়ে গেলেন মাহমুদউল্লাহ। কিন্তু ম্যাচ জেতাতে না পারলে শুধু লড়াই চালিয়ে আর কী হবে! তাই তার ৩৯ বলে ৪৪ রানের ইনিংসটাও মূল্যহীন। সাব্বির রহমান ২৪ আর আফিফ হোসেন ১৬ ও শেষে মোস্তাফিজ চার-ছক্কা মেরে ৭ বলে ১৫ রান করে কেবল পরাজয়ের ব্যবধানই কমিয়েছেন মাত্র। ১৫ রানে ৪ উইকেট নিয়ে আফগানদের সবচেয়ে সফল বোলার মুজিব-উর-রহমান। ২টি করে উইকেট নিয়েছেন ফরিদ আহমেদ ও রশিদ খান। 

এরআগে রশিদ খান টস জিতে ব্যাটিং বেছে নেন। ইনিংস শুরু করতে সাকিব বল তুলে দেন সাইফউদ্দিনের হাতে। প্রথম বলেই তিনি ওপেনার রাহমানুল্লাহ গুরবাজকে বোল্ড করে ফেরালেন। সাইফউদ্দিনের আউটসুইং করা বলটি বুঝতেই পারলেন না গুরবাজ। এরপর দ্বিতীয় ওভারে সাকিব আল হাসানকে তুলে মারতে গিয়ে উইকেট দিয়েছেন আরেক ওপেনার হজরউল্লাহ জাজাই। সাকিবের ওই ওভারের প্রথম বলে মুশফিকুর রহিম স্টাম্পিং করার সুযোগ হাতছাড়া না করলে বিপদ আরও বাড়ত আফগানিস্তানের।

সাইফউদ্দিনের করা তৃতীয় ওভারের পঞ্চম বলে দুর্দান্ত এক ছক্কা মেরেছিলেন তিনে নামা নাজিব তারাকাই। পরের বলে আবারও ছক্কা মারতে গিয়ে ডিপ উইকেটে সাব্বির রহমানের তালুবন্দী হন তিনি। ষষ্ট ওভারে নজিবুল্লাহ জাদরানকে মিড অফে ক্যাচে পরিণত করেন সাকিব। ৪০ রানে ৪ উইকেট পড়ার আফগানদের টেনে নিয়ে যান দুই অভিজ্ঞ আসগর আফগান ও মোহাম্মদ নবী। পঞ্চম উইকেটে তারা যোগ করেন ৭৯ রান। ১১৯ রানে আসগরকে (৩৭ বলে ৪০) আউট করে এই জুটি ভাঙেন সাইফউদ্দিন। তবে যা করার সব একাই করে দিয়ে গেলেন নবী। সৌম্যর নিজের দ্বিতীয় ওভারে রান দিয়ে গেলেন উদারহস্তে। শেষ অবধি তিনি ৫৪ বলে ৮৪ রানে অপরাজিত ছিলেন। চারের চেয়ে ছক্কাই বেশি মেরেছেন নবী। তিন চারের বিপরীতে তার ব্যাট থেকে এসেছে সাতটি ছক্কা। ২০ ওভারে আফগানিস্তানের রান ওঠে ৬ উইকেটে ১৬৪।

সোনালীনিউজ/আরআইবি/এমএএইচ

Link copied!