সৌরভ-ধোনিকে টপকে গেলেন কোহলি

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৩, ২০১৯, ০৮:৪৬ পিএম
সৌরভ-ধোনিকে টপকে গেলেন কোহলি

ঢাকা: প্রথম টেস্টে তবু লড়াই করেছিল দক্ষিণ আফ্রিকা।  দ্বিতীয় টেস্টে সেটুকুও পারল না। একপেশে ম্যাচে ইনিংস ও ১৩৭ রানের বড় ব্যবধানে জিতল ভারত। তিন ম্যাচের সিরিজে ২-০ তে অপরাজেয় ব্যবধানে এগিয়ে গেল ভারত। সেই সঙ্গে ঘরের মাঠে টানা ১১টি সিরিজ জয়ের রেকর্ডও ভারতের দখলে চলে এল। একই সঙ্গে ভারতীয়দের মধ্যে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি টেস্ট সিরিজ জয়ের মালিক হলেন বিরাট কোহলি। তিনি জিতলেন ১৩টি টেস্ট সিরিজ। এর আগে ধোনি ১২টি ও সৌরভ ৯টি টেস্ট সিরিজ জিতেছেন।

জয়ের জন্য এদিন প্রয়োজন ছিল দশটি উইকেট। অন্যদিকে, দক্ষিণ আফ্রিকার সামনে জয়ের সম্ভাবনা প্রায় ছিলই না। দুরূহ ছিল ম্যাচ বাঁচানোও। পাহাড়প্রমাণ চাপ মাথায় নিয়ে মাঠে নেমে হতাশ করলেন প্রোটিয়া ব্যাটসম্যানরা। উমেশ, ইশান্ত, শামি, অশ্বিন এবং জাদেজাদের দাপটে ভারতকে খুব একটা বেগই দিতে পারলেন না তাঁরা। 

দিনের শুরুতেই একের পর এক উইকেট হারাতে থাকেন প্রোটিয়ারা। মার্করাম, ডি ব্রুইন থেকে শুরু করে ফাফ ডু প্লেসি। কেউই দ্বিতীয় টেস্টে দাগ কাটতে পারলেন না। সকলেই, ভারতীয় বোলারদের সামনে অসহায় আত্মসমর্পণ করলেন। দলের অধিনায়ক তথা সবচেয়ে অভিজ্ঞ ব্যাটসম্যান ফাফ ডু’প্লেসি করলেন মাত্র পাঁচ রান। ডি ব্রুইন করলেন ৮। উমেশ যাদবের বলে দুর্দান্ত ক্যাচ নিয়ে তাঁকে ফেরালেন ঋদ্ধিমান সাহা। ডু প্লেসির ক্যাচটাও দুর্দান্ত ভঙ্গিমায় নেন টিম ইন্ডিয়ার উইকেটরক্ষক। এলগার কিছুটা লড়াই দিলেও, শেষ পর্যন্ত তিনিও হার মানলেন। তাঁর সংগ্রহ ৪৮। মধ্যাহ্নভোজনের বিরতিতে দক্ষিণ আফ্রিকার স্কোর ছিল ৪ উউকেটে ৭৪ রান। মধ্যাহ্নভোজনের পর পরপর তিনটি উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। ডি কক ৫, বাভুমা ৩৮, এবং মুথুস্বামী ৯ রান করে ড্রেসিংরুমে ফেরেন।

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও কিছুটা প্রতিরোধ গড়েছিল দক্ষিণ আফ্রিকার মহারাজ-ফিল্যান্ডার জুটি। জুটি বেঁধে ৫৬ রান তোলেন তাঁরা। ব্যক্তিগত ৩৭ রানের মাথায় ফিল্যান্ডারকে ফেরান উমেশ। এর কিছুক্ষণের মধ্যেই পতন হয় রাবাডার উইকেটের। সবশেষে ২২ রান করে আউট হন কেশব মহারাজ। দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংস শেষ হয় ১৮৯ রানে। ভারত জেতে ইনিংস ও ১৩৭ রানে। এই জয়ের ফলে টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের পয়েন্ট দাঁড়াল ২০০। ভারতের ধারেকাছে আর কোনও দল নেই।

সোনালীনিউজ/আরআইবি/এমএএইচ

Link copied!