মায়াঙ্কের ডাবল সেঞ্চুরি, ভারতের রান চাপায় বাংলাদেশ

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১৫, ২০১৯, ০৬:৪৬ পিএম
মায়াঙ্কের ডাবল সেঞ্চুরি, ভারতের রান চাপায় বাংলাদেশ

ঢাকা : ব্যাট হাতে ব্যাটসম্যানরা পারেন না। বল হাতে বোলাররা উইকেট তুলতে পারেন না। ফলে যা হওয়ার তাই হয়। ইন্দোর টেস্টের দ্বিতীয় দিন শাসন করে গেলেন তরুণ মায়াঙ্ক আগারওয়াল। রোহিত শর্মা-বিরাট কোহলি যে কাজটি করতেন সেই কাজটা করে গেলেন এই মায়াঙ্ক। তার ২৪৩ রানের সুবাদে ভারতের রানের নিচে চাপা পড়েছে বাংলাদেশ। দ্বিতীয় দিনশেষে তারা ৬ উইকেটে ৪৯৩ রান তুলেছে। এখনই ভারতের লিড ৩৪৩ রান। উইকেটে ৬০ রান নিয়েছেন রবীন্দ্র জাদেজা। তার সঙ্গী উমেশ যাদব ব্যাট করছেন ২৫ রান নিয়ে। তৃতীয় দিনে রানটাকে নিশ্চয় পাঁচশ বা ছয়শ’র কাছাকাছি নিযে যেতে চাইবে ভারত। যাতে আর দ্বিতীয়বার ব্যাট করতে না হয়।

ভারতের ব্যাটিং দেখে কখনও মনেই হয়নি তারা টেস্ট খেলছে। দ্বিতীয় দিনে ৮৮ ওভারে উঠল ৪০৭ রান। এতটাই আক্রমণাত্মক মেজাজে ব্যাট করলেন ব্যাটসম্যানরা। খেলার আরও তিন দিন বাকি। এই টেস্ট বাঁচানো ভীষণ কঠিন বাংলাদেশের জন্য।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কিছুদিন আগেই ডাবল সেঞ্চুরি করেছিলেন মায়াঙ্ক আগরওয়াল। ইন্দোরে শুক্রবার বাংলাদেশের বিরুদ্ধেও ডাবল সেঞ্চুরিতে পৌঁছলেন তিনি। আর তা এল চরম ঔদ্ধত্যের সঙ্গে, ছয় হাঁকিয়ে। তাঁর সেঞ্চুরি এসেছিল ১৮৩ বলে, ১৫টি চার ও একটি ছয়ের সাহায্যে। ডাবল সেঞ্চুরি এল ৩০৩ বলে, ২৫টি চার ও পাঁচটি ছয়ের সুবাদে। আর ছয় মারতে গিয়েই আউট হলেন তিনি। মেহেদি হাসান মিরাজের বলে ডিপ মিড উইকেটে দুর্দান্ত ক্যাচ নিলেন আবু জায়েদ। ৩৩০ বলে ২৪৩ রানে ফিরলেন মায়াঙ্ক। ২৮টি চার ও আটটি ছয়ে ইনিংস সাজালেন তিনি। ২৮ বছর বয়সী মায়াঙ্কের এটা টেস্ট ক্যারিয়ারে তৃতীয় সেঞ্চুরি। এর মধ্যে দু’টি ডাবল সেঞ্চুরি।

যখন তিনি ফিরলেন, পাঁচ উইকেটে ভারতের স্কোর ৪৩২। এর পর ইবাদত হোসেনের বলে ঋদ্ধিমান সাহা (১২) দ্রুত ফিরলেও ঝড় তুললেন রবীন্দ্র জাডেজা ও উমেশ যাদব। দু’জনে অবিচ্ছিন্ন সপ্তম উইকেটে ১৯ বলে যোগ করলেন ৩৯ রান। ৭৬ বলে ৬০ রানে অপরাজিত রয়েছেন জাদেজা। তিনি ছয়টি চার ও দুটি ছয় মেরেছেন। আর ১০ বলে ২৫ রানে অপরাজিত রয়েছেন উমেশ। তাঁর ইনিংসে রয়েছে একটি চার ও তিনটি ছয়।

মায়াঙ্ক ডাবল সেঞ্চুরি করলেও সেঞ্চুরিতে পৌঁছাতে পারলেন না অজিঙ্ক রাহানে। শতরানের দোরগোড়া থেকে ফিরলেন ভারতের সহ-অধিনায়ক।   ৮৬ রানে আবু জায়েদের বলে ফিরলেন তিনি। ভারতের প্রথম চার উইকেটই নিলেন আবু জায়েদ। তবে আউট হওয়ার আগে মায়াঙ্কের সঙ্গে চতুর্থ উইকেটে রাহানে ১৯০ রান যোগ করে ভারতকে চালকের আসনে বসিয়ে দিয়েছিলেন।বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের দ্বিতীয় দিনের সকালে চেতেশ্বর পূজারা-বিরাট কোহালিকে দ্রুত ফিরিয়ে দিয়েছিলেন আবু জায়েদ। কিন্তু দুই হেভিওয়েটকে হারানোর চাপ কাটিয়ে দিয়েছিলেন মায়াঙ্ক-রাহানে। লাঞ্চের সময় তিন উইকেটে ১৮৮ রান তুলেছিল টিম ইন্ডিয়া।

শুক্রবার সকালে ১ উইকেটে ৮৬ নিয়ে শুরু করেছিল ভারত। বাংলাদেশের থেকে ৬৪ রান পিছনে ছিল দল। চেতেশ্বর পূজারা ব্যাট করছিলেন ৪৩ রানে। মায়াঙ্ক  অপরাজিত ছিলেন ৩৭ রানে। খেলা শুরুর পর ইন্দোর টেস্টে প্রথম ব্যাটসম্যান হিসেবে ফিফটি করেও দ্রুত ফিরে গিয়েছিলেন চেতেশ্বর পূজারা। ফিফটি পূর্ণ করার পরই ফিরতে হয়েছে তাঁকে। আবু জায়েদের বলেই গালিতে ক্যাচ দিলেন পূজারা (৫৪)। তার পরই ফিরলেন বিরাট কোহলি। কোনও রান না করেই এলবিডব্লিউ হলেন ভারত অধিনায়ক। রিভিউ নিয়েছিল বাংলাদেশ। তাতে দেখা যায় বল লেগস্টাম্পে লাগছে। বাংলাদেশি বোলারদের মধ্যে আবু জায়েদই কেবল লড়াই করেছেন। ১০৮ রানের বিনিময়ে তিনি ৪ উইকেট তুলে নিয়েছেন। ১টি করে উইকেট নিয়েছেন ইবাদত হোসেন ও মেহেদি হাসান মিরাজ।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Link copied!