আইপিএলের জন্য

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল পিছিয়ে দিলো আইসিসি

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২১, ০৯:৩৬ পিএম
টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল পিছিয়ে দিলো আইসিসি

সংগৃহীত

ঢাকা : ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী আগামী ১০ থেকে ১৪ জুন পর্যন্ত ইংল্যান্ডের লর্ডসে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু পিছিয়ে যাচ্ছে ফাইনাল ম্যাচটি। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) কারণে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল পিছিয়ে দিল আইসিসি।  

চলতি বছর জুনের ১০ তারিখে লর্ডসে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল থাকলেও নতুন করে একই মাসের ১৮ জুনকে বেছে নিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। অন্যদিকে আগামী এপ্রিল এবং মে'র মধ্যবর্তী সময়ের মধ্যে বসার কথা পরের আইপিএল আসর।  

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের তারিখ ১৮ জুন হলেও ২৩ জুন রিজার্ভ ডে হিসেবে রাখা হয়েছে। আইপিএল ফাইনাল শেষ করে বিদেশি খেলোয়াড়রা নিজ নিজ দেশে ফিরে কোয়ারেন্টিনে থাকবেন। সেক্ষেত্রে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হতে যাওয়া দুই দলের খেলোয়াড়দের প্রস্তুত হতে সময় লেগে যাবে। এজন্য বাড়তি ৮ দিন সময় বাড়িয়ে নেওয়া হয়েছে।

অবশ্য আইপিএলের সূচি এখনও চূড়ান্ত হয়নি। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিয়ে আইসিসির ঘোষণার পর এখন সেই অনুযায়ী আইপিএলের সূচি চূড়ান্ত হবে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের সম্ভাব্য দুই প্রতিদ্বন্দ্বী হিসেবে ভারত এবং ইংল্যান্ডের নাম উচ্চারিত হচ্ছে। কারণ দুটি দলই সম্প্রতি সিরিজ জয়ের স্বাদ পেয়েছে। তবে নয় দলের পয়েন্ট টেবিলে এখন পর্যন্ত ভারত, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া শীর্ষ তিনটি স্থান দখল করে আছে। করোনার কারণে দ্বিপক্ষীয় অধিকাংশ সিরিজ আলোর মুখ দেখবে কি না তাই নিয়েই দেখা দিয়েছিল সংশয়। 

কিন্তু করোনা বিরতির পর শীর্ষ দলগুলো এরইমধ্যে টেস্ট নিয়ে ব্যস্ত হয়ে পড়েছে। কিন্তু আইপিএলের কারণে একটা বড় প্রভাব ঠিকই পড়তে চলেছে। এর আগেও আইপিএলের জন্য আন্তর্জাতিক সূচিতে পরিবর্তন এনেছে আইসিসি।

এদিকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই এরই মধ্যে বেশ জমে উঠেছে। পয়েন্ট টেবিলের হিসেবে এখন পর্যন্ত ৪টি দল ফাইনাল খেলার দৌড়ে টিকে আছে। ভারতের সঙ্গে এই লড়াইয়ে আছে অস্ট্রেলিয়া,  নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড।

বলা যায় দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া এবং ভারত-ইংল্যান্ড সিরিজের উপরই নির্ভর করবে কোন দুই দল খেলবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ফাইনাল। ৪৩০ পয়েন্ট (৭১.৬৭ শতাংশ জয়) নিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে ভারত। ৪২০ পয়েন্ট (৭০ শতাংশ জয়) নিয়ে এরপরই আছে নিউজিল্যান্ড।

তিনে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ৩৩২। দলটির জয়ের ভাগ ৬৯.১৬ শতাংশ। এছাড়া ৪১২ পয়েন্ট (৬৮.৭ শতাংশ) নিয়ে চতুর্থ স্থানে আছেন জো রুটের ইংল্যান্ড।

সোনালীনিউজ/এমএএইচ

Link copied!