শ্রীলঙ্কাকে উড়িয়ে সিরিজ তুলে নিলেন ইংল্যান্ড

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ৩০, ২০১৬, ১১:৫৬ পিএম
শ্রীলঙ্কাকে উড়িয়ে সিরিজ তুলে নিলেন ইংল্যান্ড

বুধবার রাতে লন্ডনের কেনিংটন ওভালে ব্যাট হাতে তান্ডব চালিয়েছেন জেসন রয়। আর সেই তান্ডবে লন্ডভন্ড হয়েছে শ্রীলঙ্কা। বৃষ্টিবিঘিœত ম্যাচে আগে ব্যাট করে ৪২ ওভারে ৫ উইকেটে ৩০৫ তুলেও লঙ্কানদের মাঠ ছাড়তে হয়েছে এক রাশ হতাশা নিয়ে। অপরদিকে রয়ের অসাধারণ নৈপুণ্যে অ্যাঞ্জেলো ম্যাথুসের দলকে বৃষ্টি আইনে ৬ উইকেটে উড়িয়ে দিয়েছে ইংল্যান্ড। স্বাগতিকরা জয়ের বন্দরে নোঙর ফেলেছে ১১ বল বাকি থাকতে।

এর ফলে পাঁচ ম্যাচ সিরিজে এক ম্যাচ হাতে রেখেই ২-০ ব্যবধানে সিরিজ জয় নিশ্চিত করেছে ইংলিশরা। একদিনের সিরিজের প্রথম ম্যাচটি ড্র হয়েছিল। দ্বিতীয় ম্যাচে ১০ উইকেটের ব্যবধানে জয় লাভ করে ইংল্যান্ড। বৃষ্টির হানায় তৃতীয়টি পরিত্যক্ত ঘোষণা করা হয়। ওয়ানডে সিরিজের শেষ ম্যাচটি অনুষ্ঠিদ হবে ২ জুলাই। কার্ডিফে ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায়।  

এদিকে, বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ইংল্যান্ডের শুরুটা অবশ্য ভালো ছিল না। দলীয় ১৮ রানের মাথায় মঈন আলীর উইকেটটি খুইয়ে বসে তারা। প্রদীপের শিকার হওয়ায় মাত্র ২ রান দলের স্কোরশিটে অবদান রাখতে সক্ষম হন মঈন। তবে অপর উদ্বোধনী ব্যাটসম্যান জেসন রয় দলকে জয়ের দ্বারপ্রান্তে রেখে মাঠ ছাড়েন। তিনিও শিকার ওই প্রদীপের। সাজঘরে ফেরার আগে ১১৮ বলে ১৩টি চার ও ৩টি ছক্কায় ক্যারিয়ার সেরা ১৬২ রানের মূল্যবান ইনিংস দলকে উপহার দেন রয়।

দুর্দান্ত ফর্মে থাকা জো রুটও ফিফটি তুলে নিয়েছেন। গুনাথিলাকার বলে পরাস্ত হওয়ার পূর্বে ৫৪ বলে ৯টি চারের সাহায্যে করেছেন ৬৫ রান। অধিনায়ক ইয়ান মরগানের ব্যক্তিগত ইনিংস থামে ২২ রান। লাকমলের বলে গুনাথিলাকার হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের পথ ধরেন তিনি। দলকে জিতিয়ে মাঠ ছাড়েন বেয়ারস্টো (২৯) এবং জস বাটলার (১৭)। শ্রীলঙ্কার পক্ষে ৯ ওভারে ৭৮ রান খরচায় দুটি উইকেট দখলে নেন প্রদীপ। আর একটি করে উইকেট নিয়ে সন্তুষ্ট থাকতে হয় গুনাথিলাকা ও লাকমলকে।
এর আগে টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কার হয়ে চার ব্যাটসম্যান অর্ধশত রানের দেখা পেয়েছেন। আদিল রশিদের বলে পরাস্ত হওয়া গুনাথিলাকা করেছেন ৬২ রান। ব্যক্তিগত সর্বোচ্চ ৭৭ রান এসেছে কুশাল মেন্ডিসের ব্যাট থেকে। উইলির বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ার আগে ৫১ বলে ৬৩ রান করেন দিনেশ চান্দিমাল।

ম্যাথুস ৬৭ রানে অপরাজিত ছিলেন। দলীয় অধিনায়কের ৫৪ বলের ইংনিসটি ছিল ৬টি চার ও একটি ছক্কায় সাজানো। লঙ্কানদের আরেক অপরাজিত ব্যাটসম্যান শানাকা (১৯)। ইংল্যান্ডের হয়ে সমান দুটি করে উইকেট পকেটে পুরেছেন ডেভিড উইলি ও আদিল রশিদ। ১৬২ রানের মহাকাব্যিক ইনিংস খেলে ইংল্যান্ডকে মূল্যবান জয় এনে দেয়ায় জেসন রয়ের হাতে উঠেছে ম্যাচসেরার পুরস্কার।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Link copied!